বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর দুর্নীতি’র বিরুদ্ধে দুদকের অভিযান

অন্যান্য এইমাত্র

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গতকাল ১০ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি অভিযান পরিচালনা করা সহ ৭ টি দপ্তরে পত্র প্রেরণ করেছে !!


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক ঃ বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরাে (ব্যানবেইস), ঢাকা-এর কর্তৃপক্ষের বিরুদ্ধে অবসরপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকের পেনশনের টাকা প্রদানে হয়রানির অভিযােগের প্রেক্ষিতে অভিযাগে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মান‌সি বিশ্বাস ও মো: আবুল কালাম আজা‌দ এর সমন্বয়ে একটি টিম গত মঙ্গলবার ৮ মার্চ উক্ত দপ্তরে অভিযান পরিচালনা করে।

টিম অ‌ভি‌যোগকারীর সা‌থে কথা ব‌লে জানতে পারে তিনি দীর্ঘ চার বৎসর ধ‌রে ব্যান‌বেই‌জে ঘোরাঘু‌রি কর‌লেও এখ‌নো পর্যন্ত তার অবসর ভাতা পান‌নি।

স‌রেজ‌মি‌নে প‌রিদর্শন কা‌লে জানা যায় যে, ই‌তোম‌ধ্যে অ‌ভি‌যোগকারীর বিলটি গত ১৭ ফেব্রুয়ারি, তা‌রি‌খে দা‌খিল করা হ‌য়ে‌ছে। কিন্তু তার ব্যাংক হিসাব নম্বর অনলাইন না থাকায় তা‌তে টাকা জমা হয়‌নি। অভিযোগকারীকে হিসাব নম্বর‌টি অনলাইন ক‌রে আগামী কাল‌কের ম‌ধ্যে ব্যান‌বেই‌জে জমা দেওয়ার প্র‌য়োজনীয় ব্যবস্থা গ্রহ‌ণের জন্য বলা হয়েছে। ব্যান‌বেইজ কর্তৃপক্ষ ২৪ ঘন্টার ম‌ধ্যে টাকা জমা দেওয়ার ব্যবস্থা গ্রহণ কর‌া হবে মর্মে আশ্বস্ত ক‌রেছে। এ প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবেন এনফোর্সমেন্ট টিম।

দুদক, সজেকা, বরিশালের সহকারী পরিচালক রাজ কুমার সাহা’র নেতৃত্বে এস. এম. জাকিরুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার, মুলাদী, বরিশালের বিরুদ্ধে ২০২১-২২ অর্থবছরে ১৩৭টি প্রাথমিক বিদ্যালয় রক্ষণাবেক্ষন, ক্ষুদ্র মেরামত, ওয়াশ ব্লক, ক্রীড়া সামগ্রী বরাদ্দসসহ বিভিন্ন খাতের অর্থ ছাড়করনে উক্ত বিদ্যালয়সমূহের প্রধান শিক্ষকদের নিকট হতে ঘুষ গ্রহণের অভিযোগের আলোকে গতকাল বুধবার ৯ মার্চ একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে। অভিযানকান কালে কয়েকজন প্রধান শিক্ষকের নিকট উক্ত অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে তারা উক্ত অভিযোগের সত্যতা নিশ্চিত করেন।

এ ব্যাপারে অভিযোগ সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসারের বক্তব্য গ্রহণের জন্য তার কার্যালয়ে হাজির হলে জানা যায় যে তিনি এক মাসের অর্জিত ছুটিতে আছেন। ফলে তার বক্তব্য গ্রহণ করা সম্ভব হয়নি। তবে উক্ত অফিস হতে অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। সামগ্রিক রেকর্ডপত্র পর্যালোচনা করে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, ভেদরগঞ্জ, শরীয়তপুর-এর বিরুদ্ধে বিদ্যালয়ের ক্ষুদ্র মেরামত, রুটিন মেরামত ও স্লীপ বাবদ বরাদ্দকৃত অর্থ ছাড়করণে ঘুষ দাবির অভিযােগে দুদক, সজেকা, ফরিদপুরের সহকারী পরিচালক সরদার আবুল বাসারের নেতৃত্বে শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার অফিসে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানের সময় উক্ত দপ্তরে থেকে অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহপূর্বক যাচাই-বাছাই করা হয়েছে। অভিযান প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর প্রেরণ করবে দুদক এনফোর্সমেন্ট টিম।