দুদক এনফোর্সমেন্ট ইউনিট কর্তৃক ৩ টি অভিযান পরিচালনা সহ ৯ টি দপ্তরে পত্র প্রেরণ

Uncategorized আইন ও আদালত

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গতকাল সোমবার ১১ এপ্রিল, ১২টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি অভিযান পরিচালনা করা সহ ৯ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !নিজস্ব প্রতিবেদক ঃ বাংলাদেশ তাঁত বাের্ড, কারওয়ান বাজার, ঢাকা-এর মহাব্যবস্থাপকের বিরুদ্ধে তাঁতী সমিতির জন্য বরাদ্দকৃত সুতা কাস্টমস হতে উত্তোলনের অনুমতিপত্র আটকে রেখে হয়রানির অভিযােগে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এর উপ-পরিচালক হুমায়ুন কবিরের নেতৃত্বে গতকাল সোমবার ১১ এপ্রিল, কাওরান বাজারস্থ বাংলাদেশ তাঁত বোর্ড, বিটিএমসি ভবন (০৫ তলা) ঢাকায় এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, গত ১১ আগস্ট ২০২১ সালে কমিশনার, কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, রাজশাহী কর্তৃক বাজেয়াপ্তকৃত ৩০৭০০ কেজি ভারতীয় কটন ইয়ার্ন তাঁতী সমিতির অনুকূলে বরাদ্দ প্রদানের জন্য চেয়ারম্যান, বাংলাদেশ তাঁত বোর্ড বরাবর পত্র প্রেরণ করেন। তৎপ্রেক্ষিতে গত ১১ জানুয়ারি, চেয়ারম্যান, বাংলাদেশ তাঁত বোর্ড ১১ টি তাঁতী সমিতি বরাবর সমুদয় সুতা বরাদ্দ প্রদানের পত্রজারি করেন। পরবর্তীতে গত ৮ ফেব্রুয়ারি, বরাদ্দ পাওয়ার ১১ টি সমিতি বরাবর সুতা উত্তোলনের ক্ষমতাপত্র প্রদান করা হয়। বরাদ্দপত্রে ১৫ কর্মদিবসের মধ্যে সুতা উত্তোলনের বাধ্যবাধকতা থাকায় তাঁতী সমিতি উল্লিখিত সময়ের মধ্যে সুতা উত্তোলন করতে না পারায় তাঁতী সমিতির আবেদনের প্রেক্ষিতে গত ৭ এপ্রিল বাংলাদেশ তাঁত বোর্ড কর্তৃক উত্তোলন এর সময়সীমা ২ মাস বৃদ্ধি করা হয়েছে। অভিযানকালে দ্রুত সময়ের মধ্যে তাঁতী সমিতির অনুকূলে সুতা উত্তোলনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার তাগিদ প্রদান করা হয়েছে। অভিযান প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করেন এনফোর্সমেন্ট টিম।

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা ভবন, ঢাকা-এর পরিদর্শকের বিরুদ্ধে পাইকান উচ্চ বিদ্যালয়, মিঠাপুকুর, রংপুর-এর শিক্ষকদের জাল সার্টিফিকেট এর তথ্য গােপন রাখার জন্য ৫,০০,০০০ টাকা ঘুষ দাবীর অভিযোগ এর প্রেক্ষিতে দুদক, সজেকা, রংপুর এর সহকারী পরিচালক হোসাইন শরীফ এর নেতৃত্বে একটা এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে। এনফোর্সেমেন্ট টিম অভিযান পরিচালনাকালে যে সকল শিক্ষকগণ এর সার্টিফিকেট জাল মর্মে সন্দেহ করা হয়েছে তাদের শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ সার্টিফিকেট, নিয়োগ, যোগদান এবং এ সংক্রান্ত কমিটির কার্যবিবরণী সংগ্রহপূর্বক যাচাই করেন এবং পরিদর্শক কর্তৃক ঘুষ চাওয়ার বিষয় টি শিক্ষক ও কর্মচারীদের নিকট জানতে চাওয়া হয়। প্রাপ্ত রেকর্ডপত্র বিশ্লেষণপূর্বক এ সংক্রান্ত প্রতিবেদন কমিশন বরাবর দ্রুত দাখিল করবে দুদক টিমতাড়াশ পৌরসভা, সিরাজগঞ্জ-এর পৌর সচিবের বিরুদ্ধে ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরের পৌর শিশু পার্ক এবং অফিসার্স ক্লাব উন্নয়নসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অর্থ সঠিকভাবে কাজ না করে আত্মসাতের অভিযােগে দুদক, সজেকা, পাবনার সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমানের নেতৃত্ব অপর একটি টিম গতকাল সোমবার ১১ এপ্রিল, আরও একটি অভিযান পরিচালনা করেছে। অভিযানকালে সিরাজঞ্জ জেলার তাড়াশ পৌরসভা কর্তৃক ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত বাস্তবায়িত ৪৩টি প্রকল্পের তথ‍্য সংগ্রহ করা হয়েছে। অভিযানকালে ৪/৫টি প্রকল্প সরেজমিনে পরিদর্শণ করা হয়েছে। পরিদর্শনকালে প্রকল্পের অস্তিত্ব ও কাজ পাওয়া গেছে। টিম উক্ত রেকর্ডপত্র পর্যালোচনা করে কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে।
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৯টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন