নারায়নগঞ্জে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং ক্যাবের যৌথ উদ্দোগে জনসচেতনতা মুলক সেমিনার অনুষ্ঠিত

Uncategorized স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক ঃ নারায়ণগঞ্জ শহরের কাঁচাবাজারে খাদ্য নিরাপদতা এবং স্বাস্থ্যবিধির উপর সচেতনতা বিষয়ক প্রচার চালু করা হয়েছে। প্রচারাভিযানটি প্রাথমিকভাবে ব্যবহারিক এবং সহজ পদক্ষেপ – যেমন হাত ধোয়া, এবং নিয়মিত বাজার পরিষ্কার এবং নিরাপদতা পরীক্ষা – এ বিষয়গুলো বাস্তবায়ন করবে।

ঢাকার চারটি কর্পোরেশন (ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ), বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও বাংলাদেশ), কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ওয়ার্ল্ড ব্যাংক, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন এবং বিসেফ ফাউন্ডেশনের (BSAFE ফাউন্ডেশন) যৌথ উদ্যোগে এ প্রচারাভিযানটি শুরু করা হচ্ছে।

সাশ্রয়ী মূল্যে বৈচিত্র্যময় পুষ্টিকর পণ্য সরবরাহ করার ফলে শহরের কাঁচাবাজারগুলো অত্যন্ত জনপ্রিয়। দুর্ভাগ্যবশত, অনেক বাজারেই বর্তমানে মৌলিক পরিষেবা এবং যথাযথ স্যানিটেশনের অভাব রয়েছে। এই প্রচারাভিযান একটি পুনরুজ্জীবন প্রক্রিয়ার সূচনা।

শুরুতে বাজারে খাদ্য নিরাপদতা এবং স্যনিটেশনের বিষয়গুলোতে নজর দেয়া হচ্ছে। দীর্ঘমেয়াদে, বাজারের অবকাঠামো উন্নত করতে টেকসই বিনিয়োগ প্রয়োজন। এটি অর্জনে প্রতিষ্ঠানগুলো একসাথে কাজ করছে।


বিজ্ঞাপন