কর্মক্ষেত্রে আপনাদের দরকার নেই,ঘরে থাকুন –নারীদের প্রতি আফগান সরকার

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ কর্মক্ষেত্রে নারীদের দরকার নেই ঘোষণা দিয়ে সরকারী বেসরকারী চাকুরীজীবী ৯৭% নারীকে কর্ম থেকে অব্যাহতি দিয়েছে আফগান সরকার।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং মার্কিন সেনাদের আফগানিস্তান ছেড়ে যাবার পর এ পর্যন্ত সর্বমোট ৮ লক্ষ ৭৭ হাজার আফগানী তাদের সরকারী এবং বেসরকারি চাকুরী হারিয়েছেন।
তাদের এ পরিণতিকে ”আল্লাহর বিচার” হিসেবে আখ্যায়িত করে আফগান সরকার এবং আফগান সুপ্রিম কাউন্সিল জানিয়েছে,,”খাবার এবং চাকুরী দেবার মালিক আল্লাহ,কোন সরকার নয়”!!
আফগান তথ্য মন্ত্রণালয় এবং সরকারী কর্ম কমিশন অবশ্য চাকুরী হারানোর কথা স্বীকার করলেও এর কোন পূর্ণাংগ সংখ্যা প্রকাশ করেনি।
তবে, কর্মক্ষেত্রে মাত্র ৩ শতাংশ নারী কর্মী রয়েছে এবং তাদের ও চাকুরীচ্যুত করবার প্রক্রিয়া চলছে। অনেক শিক্ষিকাকে নারীদের স্কুল,কলেজ এবং মাদ্রাসায় আসতে বারন করা হয়েছে এবং প্রায় অধিকাংশ নারী শিক্ষা প্রতিষ্ঠানকে বন্ধ ঘোষনা করা হয়েছে।
অন্যদিকে,জ্ঞান-বিজ্ঞান নিয়ে জানাকে অবৈধ বিবেচনা করছে আফগান সরকার। ইসলাম নিয়ে জানার তাগিদকে মুখ্য করে পুরো শিক্ষাব্যবস্থার পরিবর্তন করেছে আফগান সরকার।একে-৪৭ সহ, বিভিন্ন অ-স্ত্র এবং গো*লা-বা-রু-দ সংরক্ষণ, চালানোর কৌশল নিয়েও শিশুদের পাঠ্যক্রমে অধ্যায় সংযুক্ত করা হয়েছে। জাতীয় পতাকা উড়ানো এবং জাতীয় সংগীত গাওয়া বন্ধ করবার পাশাপাশি সরকারী চাকুরীজীবীদের চাকুরী থেকে বরখাস্ত করার জন্য নতুন তালিকা প্রনয়ন করছে আফগান সরকার। চাকুরীচ্যুতরা যেন আইনের আশ্রয় চাইতে না পারে তার জন্য আলাদা কাউন্সিল করার পাশাপাশি সরকারের আইন পালন না করলে তাদের জন্য শাস্তির বিধান করা হচ্ছে।
অন্যদিকে,গম,ভোজ্যতেল,সবজি,লবনের মত নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সংকট দেখা দিলেও তা নিয়ে আফগান সরকার ভ্রুক্ষেপ না করে স্বদেশপ্রেমে উজ্জীবিত হয়ে ”আল্লাহর পরীক্ষায়” উত্তীর্ণ হতে সবাইকে ধৈর্য্য ধরার আহবান জানিয়েছেন।স্মরনকালের মধ্যে আফগানিস্তান সবচাইতে খারাপ সময় পার করলেও পোলিও কিংবা কোভিড-১৯ এর টিকার বিরুদ্ধে এবং টিকাদানকারীদের বিরুদ্ধেও যুদ্ধ ঘোষণা করেছে আফগান সরকার। আন্তর্জাতিক রেড ক্রস এ নিয়ে উদ্বেগ জানিয়েছে এবং জাতিসংঘ আফগানিস্তানের জন্য মানবেতর সাহায্য পৌছানোর আহবান জানিয়েছে। অন্যদিকে,আফগানিস্তানের সিজ করা রিজার্ভ এখনো ছাড় করেনি যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক সমর্থনের ব্যপারে চীন এবং রাশিয়ার সাথে আফগানিস্তান সরকারের গুরুত্বপূর্ণ কিছু বৈঠক হয়েছে।এরই মধ্যে আফগানিস্তানের বিভিন্ন খনিজের মাইনিং এর কাজ পেতে যাচ্ছে চীন। এছাড়া বিভিন্ন ইনফ্রাস্ট্রাকচার নির্মাণের চীন এবং আফগান সরকারের বোঝাপড়া হয়েছে।তবে,চীনের উইঘুর মুসলিমদের নিয়ে এবং আফগানিস্তানের বাইরে আফগান সরকারের কোন কর্মকান্ড যেন চীনের ক্ষতি না করে তা নিয়ে বেশ কিছু বৈঠকে চীন সতর্কবার্তা উচ্চারণ করেছে।বিভিন্ন সূত্রমতে, আফগানিস্তানের ভুখন্ড চীনের বিরুদ্ধে ব্যবহার হবেনা এবং উইঘুর বিষয়টি চীনের অভ্যন্তরীণ ব্যপার বলে লিখিত চুক্তিও করেছে আফগান সরকার। সামনের দিনগুলোতে আফগান জনগনের ভবিষ্যত কেমন হবে তা নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি।তবে,আফগান সরকার আরো শক্ত আইন করতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন আফগান মুখপাত্র।
এইচ বি ও নিবেদিত ভাইস নিউজকে দেয়া সাক্ষাতকারে, সামনের দিনগুলোতে মেয়েদের কর্মক্ষেত্রে আসা সম্পূর্ণরুপে বন্ধ করবার পাশাপাশি নারী শিক্ষাকেও সীমিত করা হবে বলে মন্তব্য করেছেন তিনি শাসনকার্য পরিচালনায় নতুন বলে তারা ছাড় দিচ্ছেন,নয়ত এসব আইন আরো দ্রুত বাস্তবায়ন করা হতো বলেও মনে করে আফগান সরকারের সুপ্রিম কাউন্সিল। ছবিতে চাইনিজ পররাষ্ট্রমন্ত্রীর সাথে আফগান সরকারের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ।উল্লেখ্য,সাম্প্রতিক সময়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ঝটিকা সফরে আফগানিস্তান ভ্রমন করেন..এ সময় ”সুদে” লোন নেয়া সহ বেশ কিছু ইস্যুতে উভয়পক্ষে আলোচনা হয়।


বিজ্ঞাপন