ত্রিশ টাকা ইউনিটে বিদ্যুত কিনবেন ?

Uncategorized জাতীয়

অর্থনৈতিক বিশ্লেষক ঃ ফার্নেস ওয়েল থেকে উৎপাদিত বিদ্যুতের খরচ ২৫ টাকার বেশি, ডিজেল থেকে উৎপাদিত বিদ্যুতের খরচ ৩০ টাকার বেশি, কয়লা থেকে খরচ পরে ৫-৮ টাকা, গ্যাস থেকে উৎপাদিত বিদ্যুতের খরচ ৩ টাকার মতো, পরমাণু শক্তি ব্যবহার করেও বিদ্যুত উৎপাদন খরচ ২-৫ টাকা। এখানে একটা উল্লেখযোগ্য বিষয় হচ্ছে গ্যাস থেকে উৎপাদিত বিদ্যুতের খরচও ১৫ টাকার মতো হবে।

যেহেতু আমরা আমাদের নিজস্ব খনিজ গ্যাস নামমাত্র মূল্যে ব্যবহার করি তাই এই খরচ এখানে ৩ টাকা মাত্র। এখানে যে কয়টি উপায় তুলনামূলক সস্তা সেগুলো হচ্ছে কয়লা ও পরমাণু। গ্যাস সস্তা নয় কারণ এর মজুদ শেষ হবে। তেল গ্যাসের উপর ভাসমান আরব আমিরাতও পরমাণু বিদ্যুত কেন্দ্রের দিকে ঝুকছে ।

কারণ তেল গ্যাসের মজুদ শেষ হয়ে যাবে। বাংলাদেশ এখানেই পড়েছে সমস্যায়। এত ছোট দেশে কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র নির্মাণের জন্য পরিবেশগত ঝুঁকি এড়িয়ে উপযুক্ত জায়গা পাওয়া কঠিন। আবার গ্রীন এনার্জি না হওয়াতে রয়েছে আন্তর্জাতিক চাপ। এরপর পরমাণু বিদ্যুত কেন্দ্র তৈরী অত্যাধিক ব্যয়বহুল। তবে ঝুকি নিয়ে হলেও কয়লাভিত্তিক ও পরমানু বিদ্যুত কেন্দ্র আমাদের তৈরী করতেই হবে।

এখানেও ঝামেলা। কিছুদিন যাবত মিডিয়া ক্যাম্পেইন এর স্বীকার হয়ে বাংলাদেশের প্রায় ৯০% মানুষ মনে করছে পরমাণু বিদ্যুত কেন্দ্র দরকার নেই। যেখানে আন্তর্জাতিক ৯ টি স্টাডিতেই বলা হয়েছে পরমাণু বিদ্যুত কেন্দ্র লাভবান হবে। ৫০%,৬০%৭০%৮০%৮৫%৯০% ক্যাপাসিটি তে চালিয়েও এটি লাভবান হবে।
সরকার বিদ্যুত খ্যাতে ভর্তুকি দিচ্ছে ১২,০০০ কোটি টাকা। অর্থাত প্রতি বছর ১.৫ বিলিয়ন মার্কিন ডলার ভর্তুকি।
যদি সরকার পরমাণু বিদ্যুত কেন্দ্র তৈরি করে তাহলে সেই প্রকল্পের লাভ দিয়েই কিস্তি পরিশোধ সম্ভব। অনেকেই বলে থাকে শীতকালে বিদ্যুতের চাহিদা কম থাকে। তখন এটি চালানো হবেনা। তাদের কাছে প্রশ্ন হলো শীতকালে চাহিদা ৫০০০ মেগাওয়াটে নেমে আসলেও তখন কী আপনি ৩০ টাকা খরচ করে কুইক রেন্টাল চালাবেন নাকি ৫ টাকা ইউনিটের পরমাণু বিদ্যুত কেন্দ্র চালাবেন?

যাইহোক বাংলাদেশের উদ্দেশ্য হওয়া উচিত কুইক রেন্টাল ও তেল ভিত্তিক প্রকল্প থেকে সরে আসা। এজন্য পরমাণু বিদ্যুত কেন্দ্র ও কয়লাভিত্তিক প্রকল্প নেওয়া। তা না হলে যখন গ্যাস শেষ হয়ে যাবে, তেলের দাম দিনরাত উঠানামা করবে অশান্ত বিশ্বে। তখন ৩০ টাকা ইউনিট বিদ্যুত কিনে বাংলাদেশের অর্থনীতিতে ধ্বস নামবে। তখন বাংলাদেশ হবে শ্রীলঙ্কা।
এর চেয়ে প্রতি বছর ১২০০০ কোটি টাকা ভর্তুকি না দিয়ে সেই টাকায় বড় প্রকল্প নেওয়াই যুক্তিযুক্ত।


বিজ্ঞাপন