শ্রীপুর উপজেলার টেংরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিআরটিএ বগুড়া ও ব্রাহ্মণবাড়িয়া পিডিবি বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর দুর্নীতি’র বিরুদ্ধে দুদকের অভিযান

Uncategorized আইন ও আদালত

!!দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গতকাল বুধবার ৮ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি অভিযান পরিচালনা করা সহ ৫ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে!!


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার টেংরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন উন্নয়ন বরাদ্দের প্রায় টাকা উত্তোলন ও ব্যয়ে অনিয়মের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে প্রেক্ষিতে দুদক, সজেকা, ঢাকা-২ এর উপ-পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম এবং সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালামের সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম গতকাল বুধবার ১৮ মে,অভিযান পরিচালনা করেছে। দুদক টিম সরেজমিনে গাজীপুরের শ্রীপুর উপজেলার টেংরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শন করে এবং দায়িত্বপ্রাপ্তের বক্তব্য রেকর্ড করে। অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র যাচাইকালে বিদ্যালয়ের উন্নয়ান বরাদ্দের প্রায় ২.৪০ লক্ষ টাকা উত্তোলন ও ব্যয়ে অনিয়ম পরিলক্ষিত হয়। টিম এ বিষয়ে বিস্তারিত রেকর্ডপত্র সংগ্রহপূর্বক কমিশনে প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।
বিআরটিএ, বগুড়ার কতৃপক্ষের বিরুদ্ধে লাইসেন্স প্রদানের লিখিত, মৌখিক ও ব্যবহারিক টেস্টের তারিখের পূর্বেই লিখিত ও ফিটনেস টেস্টে পাস দেখিয়ে অবৈধভাবে লাইসেন্স ইস্যুর অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, বগুড়ার সহকারী পরিচালক কামরুজ্জামান ও নুর হোসেন এর নেতৃত্বে আজ অপর একটি অভিযান পরিচালনা করা হয়েছে।
দুদক টিম সরেজমিনে বগুড়া বিআরটিএ কার্যালয় পরিদর্শন করে।অভিযানকালে সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালােচনায় দেখা যায় যে, অভিযােগে উল্লিখিত লার্নারদের ড্রাইভিং লাইসেন্স প্রদানের নিমিত্ত লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার জন্য নির্ধারিত তারিখ ছিল ৩০ ডিসেম্বর ২০২১ এবং ৩ জানুয়ারি ২০২২ । কিন্তু উল্লিখিত ড্রাইভিং লাইসেন্স প্রার্থী (লার্নার) দের পরীক্ষার নির্ধারিত তারিখের পূর্বে গত ২৭ অক্টোবর ২০২১ সালে ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বাের্ড এর রেজুলেশনে উক্ত লার্নারদের লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় পাস দেখিয়ে তাদেরকে ড্রাইভিং লাইসেন্স প্রদানের সুপারিশ করা হয়। এতে প্রতীয়মান হয় যে, বিআরটিএ, বগুড়ায় হালকা যানবাহন ও মােটরসাইকেল এর লাইসেন্স ইস্যুর নির্ধারিত তারিখ এবং লিখিত, মৌখিক ও ব্যবহারিক টেস্টের তারিখের পূর্বেই লিখিত ও ফিটনেস টেস্টে পাস দেখিয়ে অবৈধভাবে লাইসেন্স ইস্যু করা হয়।
উক্ত লার্নারদের কোনরূপ পরীক্ষা ছাড়াই ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়েছে কি-না তা খতিয়ে দেখার নিমিত্ত উক্ত লার্নারধারীদের পরীক্ষার খাতা সরবরাহের জন্য সহকারী পরিচালক, বিআরটিএ, বগুড়া কে নির্দেশনা প্রদান করা হয়েছে। তিনি উক্ত পরীক্ষার খাতা, লার্নারদের অনুকূলে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়েছে কি-না সে সংক্রান্ত রেকর্ডপত্র সরবরাহের নিমিত্ত আজ বৃহস্পতিবার ১৯ মে, পর্যন্ত সময় চেয়েছেন। চাহিত রেকর্ডপত্র প্রাপ্তি সাপেক্ষে সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন প্রেরণ করবে এনফোর্সমেন্ট টিম।
ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে পিডিবি’র গ্রাহকদের বিদ্যুৎ বিলে অনুমাননির্ভার ও ইচ্ছেমতো ইউনিট লিখে বাড়তি বিদ্যুৎ বিল আদায়ের অভিযোগে গতকাল বুধবার ১৮মে, দুদক, সজেকা, কুমিল্লা’র সহকারী পরিচালক জনাব রাফী মোঃ নাজমুস্ সা’দাৎ-এর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে। অভিযানকালে দুদকের টিম ব্রাহ্মণবাড়িয়ার ঘাটুরাস্থ পিডিবি’র বিক্রয় ও বিতরণ বিভাগ-২ সরেজমিন পরিদর্শন করে।
এসময় অভিযোগ কেন্দ্রে আগত কিছু ভুক্তভোগীর নিকট থেকে প্রাপ্ত তথ্য, মিটার রিডিং ও বিলের কপি যাচাই-বাছাই করে অভিযোগের সত্যতা পাওয়া যায়।
এ বিষয়ে উক্ত দপ্তরের নির্বাহী প্রকৌশলী জনাব আব্দুল হান্নান জানান, বর্তমানে নিয়মিত মিটার রিডার পদে লোক না থাকায় পিডিবি’র অনুমোদনক্রমে মাসিক চুক্তিতে কিছু মিটার রিডার নিয়োগ করা হয়েছে, যা উক্ত এলাকার প্রায় ৪০,০০০ গ্রাহকের জন্য পর্যাপ্ত নয়। তবে চলতি বছরেই প্রিপেইড মিটার সিস্টেম চালুর বিষয়টি প্রক্রিয়াধীন, যা চালু হলে উল্লিখিত অসুবিধা দূর হবে। টিম এ বিষয়ে শীঘ্রই কমিশনের নিকট বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন