বাংলাদেশ বোর্ড অব ইউনানী এন্ড আয়ুর্বেদিক সিস্টেমস্ অব মেডিসিন এর “সতর্কীকরন বিজ্ঞপ্তি”

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ এই মর্মে অভিযোগ পাওয়া যাইতেছে যে, ইউনানী/আয়ুর্বেদিক চিকিৎ পদ্ধতির প্রশিক্ষণের নামে কতিপয় ব্যক্তি বা সংগঠন বিভিন্ন সমিতি/এসোসিয়েশন/ সোসাইটি ইত্যাদি পরিচয়ে দেশের বিভিন্ন অঞ্চলে সরলপ্রাণ মানুষের নিকট হইতে অর্থ আদায় এবং সনদ বিতরণের নামে নানাহ্ কৌশলে রাতারাণা করিবার অপচেষ্টা চালাইয়া যাইতেছে। ইহা ছাড়া অনেক ইউনানী / আয়ুর্বেদিক প্রতিষ্ঠানের মালিক/ চিকিৎসক গ্যারান্টিতে বিভিন্ন রোগের চিকিৎসার নামে প্রতারণামূলক ব্যবসা এবং |

কুরুচিপূর্ণ প্রচারকার্য চালাইয়া যাইতেছেন। অপরদিকে অনেকেই চিকিৎসক নিবন্ধন সনদ ব্যতীত ইউনানী/ আয়ুর্বেদিক চিকিৎসা পেশায় জড়িত বলিয়া অভিযোগ | রহিয়াছে। এইরূপ অনৈতিক ও বেআইনী কার্যকলাপের কারণে ইউনানী/ আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা ও সেবা সম্পর্কে জনমনে ভ্রান্ত ধারণা সৃষ্টি হইতেছে।

এই প্রসঙ্গে আরো জানানো যাইতেছে যে, যেকোন চিকিৎসা পদ্ধতিয় কোন ঔষধের কার্যকারিতার নারী অথবা এক বা একাধিক নির্দিষ্ট রোগের বিশেষ কার্যকরী চিকিৎসার নারী সম্বলিত বিজ্ঞাপন বা বিজ্ঞপ্তি প্রচার ১৯৮২ সালের ঔষধ অধ্যাদেশ অনুযায়ী নিষিদ্ধ এবং ঔষধ প্রশাসনের লিখিত অনুমতি ব্যতীত এ ধরণের বিজ্ঞাপন প্রচার উক্ত অধ্যাদেশ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

তাছাড়া কোন রেজিস্টার্ড ইউনানী অথবা আয়ুর্বেদিক চিকিৎসকের পক্ষেও তাঁর মালিকানা বা পরিচালনাধীন প্রতিষ্ঠানের মাধ্যমে রোগীদের দৃষ্টি আকর্ষণের জন্য এক বা একাধিক নির্দিষ্ট রোগের বিশেষ কার্যকর চিকিৎসা বা গ্যারান্টিযুক্ত চিকিৎসার দাবী সম্বলিত বিজ্ঞাপন কিংবা চিকিৎসার নামে অশালীন, রুচিহীন বা বাগাড়ম্বরপূর্ণ বিজ্ঞাপন প্রচার করা অথবা এই ধরনের কাজে লিপ্ত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে যেকোনভাবে সংযুক্ত বা জড়িত থাকা কিংবা নিজেকে কোন বিশেষ রোগের বিশেষজ্ঞ বা পারদর্শী দাবী করা রেজিস্টার্ড ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসকদের জন্য বিধিবদ্ধ আচরণবিধি অনুযায়ী নিষিদ্ধ।

সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাইতেছে যে, সরকারী স্বীকৃতিপ্রাপ্ত ইউনানী/আয়ুর্বেদিক শিক্ষা প্রতিষ্ঠান বাতীত সংশ্লিষ্ট শাস্ত্রঘয়ের শিক্ষাদান ও সনদ প্ৰদান বৈধ নয়।

তাছাড়া বিভিন্নভাবে আকৃষ্ট করিয়া প্রতারণামূলক চিকিৎসা করা, চিকিৎসার নামে গ্যারান্টি দেওয়া, রেজিস্ট্রেশন ব্যতীত চিকিৎসা কাজ চালাইয়া যাওয়া, বিনা অনুমতিতে চিকিৎসা সংক্রান্ত বিজ্ঞাপন প্রচার করা ইত্যাদি কাজ ইউনানী/আয়ুর্বেদিক চিকিৎসকদের অনুসরণীয় নীতিমালার সম্পূর্ণ পরিপন্থী এবং ‘নি বাংলাদেশ ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক প্র্যাকটিশনার্স অর্ডিন্যান্স ১৯৮৩’-এর কতিপয় ধারার সুস্পষ্ট লঙ্গন।

বর্ণিত অপরাধসমূহের জন্য ক্ষেত্রমত চিকিৎসক রেজিস্ট্রেশন বাতিল ছাড়াও অর্ডিন্যাপ এর সেকশন ৩১, ৩২৩৩ এর অধীন জেল, জরিমানার বিধান রহিয়াছে।

এই সকল বেআইনী কর্মকাণ্ড হইতে বিরত থাকাসহ তাহাদের নিজেদের স্বার্থে এবং ইউনানী-আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতির ঐতিহ্য ও সুনাম রক্ষার স্বার্থে আইন-বিধিসমূহ যথাযথভাবে অনুসরন করিতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানানো যাইতেছে।

সেই সঙ্গে সর্বসাধারণের প্রতি এই মর্মে সৃষ্টি আকর্ষণ করা যাইতেছে যে, কেউ যেন ইউনানী, আয়ুর্বেদ, হার্বাল ইত্যাদি চিকিৎসার নামে মুখরোচক ও বাগাড়ম্বরপূর্ণ অবৈধ প্রতারণার আকৃষ্ট হইয়া বিজ্ঞাপন সর্বস্ব চিকিৎসা ব্যবসায়ীদের ফাঁদে না পড়েন।


বিজ্ঞাপন