দূরদর্শী বঙ্গবন্ধুর দূরদর্শী চিন্তা

Uncategorized অন্যান্য

কুটনৈতিক বিশ্লেষক ঃ বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশকে ভারতের ভূ-উপগ্রহ কেন্দ্র ব্যবহার করার অফার করে।

কিন্ত সেই সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই অফারটি বিনয়ের সাথে প্রত্যাখ্যান করেন এবং নিজ দেশে স্বাধীনভাবে তথ্য প্রযুক্তির উন্নয়নের সুদূর প্রসারী চিন্তা ভাবনা করেন। সেই চিন্তা থেকেই স্বাধীন দেশে এই ভূ উপগ্রহ কেন্দ্রটি চালু করেন।১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উদ্বোধন করেন।

প্রায় ১২৮ একরের জায়গার ওপর স্থাপিত এই কেন্দ্রটি মহাকাশে স্থাপিত স্যাটেলাইটের মাধ্যমে যোগাযোগ রক্ষা করার ব্যবস্থা চালু হয়েছিল।

এই কেন্দ্রের মাধ্যমে ১১টি দেশের সঙ্গে টেলিফোন ডাটা কমিউনিকেশন, ফ্যাক্স, টেলেক্স ইত্যাদি আদান-প্রদান করা হয়। প্রায় ৩৫ হাজার ৯০০ কিলোমিটার উপরে অবস্থিত স্যাটেলাইটের মাধ্যমে শক্তিশালী অ্যান্টেনা দিয়ে বার্তা/তথ্য আদান-প্রদানের কাজ করা হয়।

বঙ্গবন্ধু নিহত হবার পরে নানান ভাবে এই কেন্দ্রকে অচল রাখা হয়।পরবর্তীতে আবার ২০১৮ সালে শেখ হাসিনা প্রাণ ফিরিয়ে দেন বঙ্গবন্ধু স্যাটেলাইটের ২য় স্টেশন হিসাবে অন্তভূক্ত করে।

প্রথম ছবি বঙ্গবন্ধুর উদ্বোধন করা, ২য় ছবি বর্তমান বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ২য় গ্রাউন্ড স্টেশনের।প্রথম গ্রাউন্ড স্টেশন গাজীপুরে।


বিজ্ঞাপন