তৃতীয় বারেরমত বৈশ্বিক সামরিক সম্মেলন আয়োজন করবে বাংলাদেশ সেনাবাহিনী

Uncategorized জাতীয়

কুটনৈতিক বিশ্লেষক ঃ আগামী ১২-১৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ সেনাবাহিনী এবং US Army Pacific (USARPAC) এর যৌথ ব্যবস্থাপনায় ঢাকা ও কক্সবাজারে 46th Indo-Pacific Armies Management Seminar (IPAMS) অনুষ্ঠিত হবে।যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং ইন্দো প্যাসিফিক এলাকার সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা, সহমর্মিতা ও সম্মিলিত প্রয়াসে একসাথে এই এলাকার বৃহত্তর স্বার্থ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় এবং উপযুক্ত কর্মধারাকে নিরুপনের জন্য এই সম্মেলন প্রতিবছর অনুষ্ঠিত হয়। এ বছর বাংলাদেশ সেনাবাহিনী তৃতীয়বারের মত এই বৈশ্বিক সম্মেলন আয়োজন করবে।
এ সম্মেলনে মিত্র দেশসমূহের সেনাবাহিনী সাম্প্রতিক গুরুত্বপূর্ণ নিরাপত্তা সম্পর্কিত বিষয়সমূহ বিবেচনায় নিয়ে এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘‘ইন্দো প্যাসিফিক এলাকায় শান্তি এবং স্থিতিশীলতা রক্ষায় সম্ভাবনা এবং প্রতিকূলতা’’ (Prospect and Challenges of Maintaining Peace and Stability and Indo-Pacific Region)।

বর্তমানে করোনা পরিস্থিতির মধ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে এ রকম একটি বৃহৎ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন নিঃসন্দেহে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য একটি সাহসী উদ্যোগ। বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পেশাদারী যোগাযোগের মাধ্যমে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় হওয়ার পাশাপাশি সামগ্রিক সম্পর্কেরও উন্নয়ন সাধন হবে। এই সম্মেলনে ইন্দো প্যাসিফিক এলাকার ত্রিশোর্ধ্ব দেশের সেনাপ্রধানসহ জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে এবং সেনাবাহিনীর পেশাদারিত্বের মান আন্তর্জাতিক পরিমন্ডলে প্রকাশিত হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *