ওষুধের এক্সপায়ারি ডেট নিয়ে কিছু কথা

Uncategorized অন্যান্য

মন্তব্য প্রতিবেদন ঃ আমার পাড়ার এক ডাক্তার কে জিজ্ঞেস করেছিলাম একটা ওষুধ আমার কাছে আছে, ডেট এক্সপায়ার করে গেছে! উনি বললেন কোন অসুবিধা নেই, যদি ডিসকলার বা গুঁড়ো না হলে খাওয়ানো যেতে পারে!

আমি তারপর থেকে ওষুধের এক্সপায়ারি ডেট পেরিয়ে গেলে দেখেও খেতাম! এরপর এক জায়গায় দেখলাম আমেরিকার এফডিএ বলেছে যদি ফিসিকালি ওষুধ ঠিক থাকে তাহলে এক্সপায়ারি ডেট এর পনেরো বছর বাদেও ঔষধ খাওয়া যেতে পারে! ওষুধের প্রতিটি স্ট্রিপে নির্দিষ্ট এক্সপায়ারি ডেট থাকে! আমার প্রশ্ন, তারপরে ওষুধের ভেতরে এমনকি রাসায়নিক পরিবর্তন হয়, যার জন্য সেগুলি ব্যবহার করা যায় না! ওই নির্দিষ্ট এক্সপায়ারি ডেটের আগে এই রাসায়নিক পরিবর্তনগুলো হয় না কেন?
খুব ইন্টারেস্টিং একটি প্রশ্ন! ধরা যাক একটি ওষুধের এক্সপায়ারি ডেট ৩১ডিসেম্বর, ২০২২, মানে ৩১ ডিসেম্বর অব্দি ওষুধটি ঠিকঠাক কাজ করবে! আর ঠিক পরের দিনই ঐ ঔষধটা হয়ে যাবে অকেজো! ভারী আশ্চর্য্য তাই না ? “অনেকটা সেই দু’হাজার টাকার চিপসের গল্পের মত”
এমন কিছু রাসায়নিক পরিবর্তন ৩১ ডিসেম্বর রাত বারো’টা এক মিনিটে ঘটবে যাতে পয়লা জানুয়ারি রাত একটায় ওষুধটি শুধু অকেজো নয়, প্রাণঘাতী হয়ে উঠবে! আজ্ঞে না, এসব কিছুই হবে না! আসল ব্যাপারটা একটা সুচতুর মার্কেটিং পলিসি একটা আইনি ব্যাপারকে সুচতুর ভাবে নিজেদের কাজে লাগিয়ে বিলিয়ন ডলারের ব্যবসা! এক্সপায়ারি ডেট কথাটার পুরো মানে হলো “এক্সপায়ারি ডেট অফ লাইসেন্স ফর মার্কেটিং দি পার্টিকুলার প্রডাক্ট” মানে ঐ দিন ওই কোম্পানির ওই ব্যাচটির মার্কেটিং লাইসেন্স শেষ হয়ে যাচ্ছে! এর সাথে ওষুধের কার্যকারিতা নষ্ট হয়ে যাবার কোনো সম্মন্ধ নেই! কিন্তু অনেক কিছুর মত এখানেও সরকারি অজ্ঞতা কোম্পানিদের সুবিধা করে দেয় পাবলিক মার্কেটকে সম্পূর্ন ঠিকঠাক ওষুধকে বেকার বলে ফেলে দিয়ে নতুন ওষুধের ডিমান্ড তৈরি করতে!সবাই যদি এক্সপায়ারি ডেট না মেনে পুরোনো ওষুধ খেতে থাকতো, কত টাকার ব্যবসা নষ্ট হতো ভাবুন তো? তাহলে প্রশ্ন থাকতেই পারে কি ওষুধ নষ্ট হয় না ? সেটাও তো একটা রাসায়নিক পদার্থ ? অবশ্যই হয়, কিন্তু তার সাথে এক্সপায়ারি ডেট এর সম্মন্ধ নেই! বাজে কোয়ালিটির ঔষধ এক্সপায়ারি ডেট এর আগেও নষ্ট হয়ে যেতে পারে!
নিজের চোখকে ভরসা করুন!
যদি ওষুধ গুঁড়ো গুঁড়ো হয়ে যেতে থাকে, বা ফাইল খুললেই গলে যাচ্ছে এমন হয়, স্ট্রিপ বিবর্ণ হয়ে গেছে এমন হয়, আম্পুলে যদি কিছু ভাসছে এমন দেখা যায়, পত্রপাঠ পরিত্যাগ করুন যদি তা এক্সপায়ারি ডেট এর ভেতরেও হয়ে থাকে ?


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *