পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক ইন্দো -বাংলা কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে ইন্দোনেশিয়ার সরকার ও জনগণকে অভিনন্দন

Uncategorized অন্যান্য

কুটনৈতিক প্রতিবেদক ঃ পররাষ্ট্রমন্ত্রী ডাঃ এ কে আব্দুল মোমেন এম.পি. মানবিক কারণে বর্তমানে বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের সুবিধার্থে আরও সক্রিয় ভূমিকা পালনের জন্য ইন্দোনেশিয়া এবং আসিয়ানের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি পুনর্ব্যক্ত করেছেন যে সমস্যাটি মিয়ানমার দ্বারা তৈরি করা হয়েছে এবং এটিও মিয়ানমারকেই সমাধান করতে হবে এবং এই ক্ষেত্রে একমাত্র সম্ভাব্য সমাধান হল বাস্তুচ্যুত লোকদের তাদের মাতৃভূমি মিয়ানমারের রাখাইন রাজ্যে প্রত্যাবাসন।
বাংলাদেশে নবনিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এইচ.ই. মিঃ হেরু সুবোলো হরতান্তো আজ তাকে ডেকেছিলেন।

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে শক্তিশালী ও চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে ইন্দোনেশিয়ার সরকার ও জনগণকে অভিনন্দন জানান।

দুই দেশের মধ্যে সাংস্কৃতিক, ঐতিহ্যবাহী, আঞ্চলিক এবং অন্যান্য অনেক মিলের দিকে ইঙ্গিত করে, ড. মোমেন বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে বিদ্যমান সহযোগিতা ও সহযোগিতার প্রতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি আশাবাদ ব্যক্ত করেন যে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সামনের দিনগুলোতে আরও বিকশিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের অনাবিষ্কৃত সম্ভাবনার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগকে আরও সম্প্রসারণ ও ত্বরান্বিত করার ওপর জোর দেন।

তিনি বিশেষভাবে ইন্দোনেশিয়ার বাজারে আরও বাংলাদেশী পণ্যের অনুমতি দিয়ে দ্বিপাক্ষিক বাণিজ্যের একটি ভাল ভারসাম্য বজায় রাখার উপর জোর দেন এবং আলোচনার অধীনে থাকা দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিটি সমাপ্ত করার উপর জোর দেন। তিনি দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে আরও ঘন ঘন যোগাযোগের পরামর্শ দেন।
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং বাংলাদেশে তার সফল মিশনের জন্য সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *