বরিশালের নেসারিয়াবাদ মাদরাসা ও এতিমখানার ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে এতিমদের টাকা আত্মসাতের অভিযোগ

Uncategorized অপরাধ

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গতকাল মঙ্গলবার ৫ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ১ টি অভিযান পরিচালনা করা সহ ৪ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক ঃ  নেসারিয়াবাদ মাদরাসা ও এতিমখানা, বাকেরগঞ্জ, বরিশাল-এর ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে এতিমদের অনুকূলে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ এর অভিযোগের বিষয়ে গতকাল মঙ্গলবার ৫ জুলাই মো: শাহজাহান মিরাজ, সহকারী পরিচালক, দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল-এর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। আভিযান পরিচালনা কালে টিম উপজেলা সমাজসেবা অফিস কতৃপক্ষের সাথে কথা বলে এবং অভিযোগ সংশ্লিষ্ট তথ্য ও রেকর্ডপত্র সংগ্রহ করে। এ বিষয়ে সমাজসেবা কার্যালয়, বরিশাল কর্তৃক ইতোপূর্বে গঠিত তিন সদস্যের কমিটি উক্ত এতিমখানা পরিদর্শনে ১৪ জন নিবাস এর উপস্থিতি প্রাপ্ত হলেও বেসরকারি এতিমখানা নীতিমালা ১৫ এর আলোকে উক্ত ১৪ জনই এতিম না হওয়ায় উপজেলা পর্যায়ের ক্যাপিটেশন গ্রান্ড মনিটরিং কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক ২২ মার্চ হতে ২২ জুন-২০২২ মাসের জন্য ৫ জনের বিল অনুমোদন করা হয়। সরেজমিনে পরিদর্শনে টিম দেখতে পায় যে, বিভিন্ন কমিটি এবং উপজেলা সমাজসেবা অফিস কর্তৃক মাদ্রাসার অন্যান্য ছাত্রকে বিধি বহির্ভূতভাবে এতিম দেখানো হয়েছে। বিধায়, এতিম এর সংখ্যা প্রাপ্তির বিষয়ে ভিন্নতা পরীলক্ষিত হয়। বেসরকারি এতিমখানা নীতিমালা ১৫ এর আলোকে এতিমদের সংখ্যা নিরূপণের মাধ্যমে ক্যাপিটেশন গ্রান্ড বরাদ্দ দেয়ার জন্য সংশ্লিষ্ট উপজেলা সমাজসেবা অফিসারকে নির্দেশনা প্রদান করে এনফোর্সমেন্ট টিম। প্রাপ্ত রেকর্ডপত্র বিস্তারিত পর্যালোচনা করে কমিশন বরাবর শীঘ্রই বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।


এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্ক কমিশনকে অবহিত করার জন্য ০৪টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট থেকে পত্র প্রেরণ করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *