নমপেনে পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ে বাংলাদেশ-কম্বোডিয়া দ্বিপাক্ষিক আলোচনা অনুষ্ঠিত

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ শুক্রবার ১৫ জুলাই, নমপেনে পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ে বাংলাদেশ-কম্বোডিয়া দ্বিপাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এইচএফএম ডক্টর এ কে আব্দুল মোমেন এমপি এবং কম্বোডিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং এইচএফএম এইচ ই জনাব প্রাক সোখোন নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী এবং এর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন।
দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে সংযোগ সেতু হিসেবে বাংলাদেশের ভূ-কৌশলগত গুরুত্বের ওপর জোর দিয়ে ড. মোমেন দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার জন্য তার আগ্রহ প্রকাশ করেন এবং এতে আরও উপাদান যোগ করার আহ্বান জানান।

উভয় পক্ষ বাণিজ্য, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, ওষুধ, খাদ্য নিরাপত্তা, জনশক্তি, আইসিটি, পর্যটন, সাংস্কৃতিক বিনিময় ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র পর্যালোচনা করেছে। উভয় পক্ষই দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালাতে সম্মত হয়েছে।

বর্তমানে সম্ভাবনার অনেক নিচে। তারা প্রক্রিয়াধীন বৈচিত্র্যপূর্ণ সমঝোতা স্মারকগুলিকে দ্রুততম সময়ে শেষ করার ওপরও জোর দেন। উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্কের আরও গতি বাড়াতে আরও উচ্চ পর্যায়ের সফরে সম্মত হয়েছে।

ড. মোমেন বাংলাদেশ থেকে মিয়ানমারে আটকে পড়া রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন ত্বরান্বিত করতে কম্বোডিয়াকে আরও সক্রিয় ভূমিকা পালনের অনুরোধ জানান। আলোচনা অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *