ফেসবুকে অসুস্থ ও দুস্থদের ছবি ব্যবহার করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া ১ প্রতারক গ্রেফতার

Uncategorized অপরাধ

নিজস্ব প্রতিবেদক ঃ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে অসুস্থ ও দুস্থ ব্যক্তির ছবি ব্যবহার করে প্রতারণার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।
গ্রেফতারকৃত এই সাইবার প্রতারকের নাম শাহরিয়ার আজম আকাশ।

গতকাল মঙ্গলবার ২ আগস্ট, রাতে যশোরের কোতয়ালী থানার নিজ বাসা থেকে আকাশকে গ্রেফতার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সংবাদ মাধ্যম কে জানান, বিভিন্ন অনলাইন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে Help For Masum, Help For টাহ্মিদ সহ বেশ কয়েকটি পেইজ হতে গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট দিয়ে সাহায্যের আবেদন জানানোর পোস্ট পরিলক্ষিত হয়। যেখানে বিকাশ ও নগদ নম্বরও দেওয়া হয়। আর সাহায্য করতে না পারলেও পোস্টগুলো যেন শেয়ার করা হয় বলে আকুতি জানায়। এমন কয়েকটি পেইজ নিয়ে কাজ শুরু করে সাইবার পুলিশ। এক পর্যায়ে অবস্থান শনাক্ত করে যশোর থেকে তাকে গ্রেফতার করা হয়।

সাইবার এ প্রতারকের অপরাধের কৌশল সম্পর্কে সংশ্লিষ্ট বিভাগের এক পুলিশ কর্মকর্তা জানান, গ্রেফতারকৃত আকাশ ফিসিং লিংকের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে। পরবর্তী সময়ে হ্যাক করা আইডি থেকে Help For Masum, Help For Tahmidসহ এমন একই রকম অনেকগুলো পেইজ খোলে।
এরপর গুরুতর অসুস্থ ও অসহায় শিশুর ছবি পোস্ট করে সাহায্যের আবেদন করে। সে ‘ডলার’ ব্যবহার করে বুস্টিং করে যাতে পোস্টগুলো অধিক লোকের কাছে পৌঁছায়। সেসব পোস্ট দেখে হৃদয়বান মানুষ তার দেওয়া বিকাশ নম্বরে টাকা পাঠায়।
পাঠানো টাকা দিয়ে সে cryptocurrency exchange ওয়েবসাইট বিজনেস ডট কম এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে ডলার ক্রয় করে।
পরবর্তী সময়ে ক্রয়কৃত ডলার বিজনেস ডট কম এর মাধ্যমে বিক্রয় করে বিভিন্ন লোকের নিকট হতে তাঁর বিকাশ নম্বরে নিয়ে নেয়। এভাবে গত ২ মাসে প্রতারণার মাধমে সে প্রায় ১২ লক্ষাধিক টাকা আত্মসাৎ করেছে। তার হেফাজত থেকে শতাধিক হ্যাককৃত ফেসবুক আইডি পাওয়া গেছে।

তিনি আরও জানান, সে অনেক দিন আগে থেকেই এসকল সাইবার অপরাধে জড়িত।
এ ধরনের অপরাধের জন্য ইতোপূর্বেও সে গ্রেফতার হয়েছিলো। গত মে মাসে জেল থেকে ছাড়া পেয়ে পুনরায় একই অপরাধে জড়িয়ে পড়ে।

গ্রেফতারকৃতের হেফাজত থেকে সাইবার প্রতারণার কাজে ব্যবহৃত ১টি আইফোন, ২টি বাটন ফোন, একটি Apple এর Macbook Air এবং ব্যবহৃত বিকাশ নম্বরগুলো উদ্ধার করা হয়েছে।

গ্রেফতারকৃতের বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে এবং যশোরের কোতয়ালী থানায় তার বিরুদ্ধে আরও দুটি মামলা রয়েছে, যোগ করেন সাইবার পুলিশ কর্মকর্তা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *