পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কর্তৃক নম পেনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয় উত্থাপন

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি এইচ.ই. জোসেপ বোরেল ফন্টেলেস, ইউরোপীয় ইউনিয়নের ফরেন অ্যাফেয়ার্স এবং সিকিউরিটি পলিসির হাই রিপ্রেজেন্টেটিভ এবং ইউরোপিয়ান কমিশনের ভাইস-প্রেসিডেন্ট (HR/VP) নম পেনে।

কুশল বিনিময়ের পর এবং ২০২১ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে তাদের শেষ বৈঠকের স্মৃতিচারণ করার পর, UNGA-র সাইডলাইনে, পররাষ্ট্রমন্ত্রী এইচআরভিপিকে দারিদ্র্যের মাত্রা হ্রাসে বাংলাদেশের অসাধারণ সাফল্য সম্পর্কে অবহিত করেন। ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের সংকটের কথাও জানান তিনি। তিনি সাহসিকতার সাথে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টিও উত্থাপন করেন, যা গত পাঁচ বছরে কখনো আলোর মুখ দেখেনি। তাছাড়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, কোরিয়া, ফ্রান্স প্রভৃতি দেশগুলি মিয়ানমারের সাথে আরও বেশি বাণিজ্য ও বিনিয়োগ করছে বলে সমস্যা সমাধানের জন্য মিয়ানমারের উপর চাপ বজায় রাখা। তিনি তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের সমর্থন জোরালোভাবে চেয়েছিলেন; অন্যথায় মিয়ানমার ও বাংলাদেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং সমগ্র অঞ্চল হুমকির মুখে পড়বে। এইচআরভিপি এ ব্যাপারে এইচএফএমকে আশ্বস্ত করেছে।

ডাঃ মোমেন গ্লোবাল গেটওয়ে অংশীদারিত্ব পেতে বাংলাদেশের আন্তরিকতার কথাও ব্যক্ত করেন এবং ইইউ-এর কাছে সমর্থন চান। উপসংহারে, এইচএফএম এইচআরভিপিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানায়, যা তিনি সহজেই গ্রহণ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *