পররাষ্ট্রমন্ত্রী ডাঃ এ কে আব্দুল মোমেন কর্তৃক এমপি লাও পিডিআর এইচই এর পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ পররাষ্ট্রমন্ত্রী ডাঃ এ কে আব্দুল মোমেন, এমপি লাও পিডিআর এইচই এর পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করেছেন। কম্বোডিয়ায় সেলিয়ামক্সে কোমাসিথ, শনিবার ৬ আগস্ট সকালে।

বৈঠকে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের পুরো বিষয়টি পর্যালোচনা করা হয় এবং পররাষ্ট্রমন্ত্রীরা তাদের আরও দৃঢ় করার প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন লাও পিডিআরকে বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান, বিশেষ করে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল, কৃষি ও আইসিটি খাতে অগ্রাধিকার খাতে।

তিনি উভয় দেশের জন্য অপরিহার্য দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা তৈরি করতে বাণিজ্য প্রতিনিধিদলের নিয়মিত বিনিময় এবং বাণিজ্য সংক্রান্ত প্রস্তাবের প্রস্তাব করেন।

দুই দেশের মধ্যে জনগণের মধ্যে যোগাযোগকে আরও এগিয়ে নেওয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে, ডাঃ মোমেন আনন্দ প্রকাশ করেন যে লাও পিডিআর-এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কূটনীতিক বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি কর্তৃক আয়োজিত একটি সংক্ষিপ্ত কোর্সে অংশগ্রহণ করেছেন, এটি প্রথম। সময় কখনও যেমন একটি বিনিময় সঞ্চালিত হয়েছে।

এই প্রসঙ্গে, ড. মোমেন বারোজন তরুণ কূটনীতিকের জন্য (প্রতিটি আসিয়ান সদস্য রাষ্ট্র থেকে একজন এবং সচিবালয় থেকে দুইজন) জন্য সংক্ষিপ্ত প্রশিক্ষণ কোর্সের জন্য আমাদের প্রস্তাবের পাশাপাশি বাংলাদেশ থেকে দশজন যুবককে আসিয়ান দেশগুলিতে এবং দশজন যুবকের বিনিময়ের প্রস্তাবের কথা পুনর্ব্যক্ত করেন।

একটি যুব বিনিময় কর্মসূচির আওতায় আসিয়ান দেশগুলো থেকে বাংলাদেশে। উত্তরে, সেলিয়ামক্সে বাংলাদেশের প্রস্তাবের প্রশংসা করেন এবং সর্বোত্তম জ্ঞান ও অনুশীলনের বিনিময় কামনা করেন।

ড. মোমেন লাও পিডিআর-এর পররাষ্ট্রমন্ত্রীকে জোরপূর্বক বাস্তুচ্যুত জনগণকে তাদের মাতৃভূমি মিয়ানমারে ফেরত দ্রুত, নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন শুরু করার মাধ্যমে দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সংকটের একটি টেকসই সমাধান আনতে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি লাও পিডিআরকে মিয়ানমারের নাগরিকদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার জন্য তার বন্ধুত্বপূর্ণ প্রভাব প্রয়োগ করার জন্য অনুরোধ করেন।

অন্যদিকে, গত এক দশকে বাংলাদেশের ব্যাপক আর্থ-সামাজিক প্রবৃদ্ধির প্রশংসা করে লাও পিডিআর-এর পররাষ্ট্রমন্ত্রী স্পষ্টভাবে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে তার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেন।

ড. মোমেন স্থানীয় চাহিদা মেটাতে ইলেকট্রনিক যন্ত্রপাতি, ওষুধ, সিমেন্ট, পাট ও পাটজাত পণ্য, সিরামিক ও চামড়াজাত পণ্যসহ বাংলাদেশী পণ্য আমদানিতে লাও পিডিআরকে উৎসাহিত করার সুযোগ নেন।

সবশেষে, উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে একটি উচ্চ-পর্যায়ের সফরের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন এবং লাও পিডিআর-এর পররাষ্ট্রমন্ত্রী সহজেই আমন্ত্রণ গ্রহণ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *