২১ আগস্টের গ্রেনেড হামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের মুফতি হান্নান কিলিং মিশনে “আর্জেস গ্রেনেড ” দিয়ে হামলা চালায়

Uncategorized জাতীয়

আজকের দেশ ডেস্ক ঃ ২১শে আগস্ট গ্রেনেড হামলায় ব্যবহৃত গ্রেনেডের নাম “আর্জেস গ্রেনেড”। এর প্রস্তুতকারক পাকিস্তানি কোম্পানি।
২০০৪ সালের ২১শে আগস্ট বাংলাদেশের ইতিহাসে ঘটে যাওয়া আরেকটি নৃশংসতম ঘটনা। নৃশংস এই জঙ্গি হামলার টার্গেট ছিলো তৎকালীন আওয়ামী লীগের বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই হামলায় শেখ হাসিনা অক্ষত থাকলেও নিহত হন ২৪জন ও আহত হন ৩ শতাধিক।

এই হামলায় ব্যবহৃত গ্রেনেডের নাম ছিলো আর্জেস গ্রেনেড। অস্ট্রিয়ার গ্রেনেড উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত নাম আর্জেস। তবে অস্ট্রিয়ার এই কোম্পানি থেকে লাইসেন্স নিয়ে পাকিস্তানের ঊলব্রিছত আলব্রীচিট পাকিস্তান লিমিটেড এই গ্রেনেডটি উৎপাদন করে।

উক্ত হামলায় নেতৃত্ব দেয়া নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের জঙ্গি মুফতি হান্নান এই কিলিং মিশনে ১২টি আর্জেস নিয়ে হামলা চালায় এবং সাথে ছিলো প্রশিক্ষিত স্নাইপার। ২০০১ সালে ভারতের পার্লামেন্টে যে সন্ত্রাসী হামলা হয়েছিলো সেখানেও এই একই গ্রেনেড ব্যবহার করা হয়েছিলো।

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনী ২০০৪ সালের ডিসেম্বর মাস থেকে একই আর্জেস গ্রেনে*ড উৎপাদন করে আসছে। তবে অস্ট্রিয়া ও পাকিস্তানের তৈরি আর্জেসের রঙ অলিপ গ্রিন আর বাংলাদেশে তৈরি আর্জেসের রঙ গাঢ় সবুজ। বাংলাদেশের তৈরি আর্জেসের ওপর গ্রীন আর্জেস বিডি লেখা থাকে। ২০০৪ সালে ঘটে যাওয়া উক্ত ঘটনার মামলার রায় হলেও রায় কার্যকর এখনো প্রকিয়াধীন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *