রংপুরে বাংলাদেশ পুলিশ থিয়েটার প্রযোজিত নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিনিধি ঃ গত ২১ আগস্ট ও অদ্য ২২ আগস্ট সন্ধ্যা ৭ টায় রংপুর জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে রংপুর মেট্রোপলিটন পুলিশ এর আয়োজনে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে নির্মমভাবে হত্যাকান্ডের করুন আলেখ্য এবং পূর্বাপর ঘটনা সকলের সামনে দৃশ্যায়ন করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ থিয়েটার এর প্রযোজনায়, ডিআইজি, ঢাকা রেঞ্জ হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এর পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলনে, নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় নির্মিত নাটক ‘অভিশপ্ত আগস্ট’ এর ১০৪ ও ১০৫ তম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

নাটকটিতে ইতিহাসের খলনায়ক খোন্দকার মোশতাকের সাথে ঘাতকচক্রের সদস্য মেজর ফারুক, মেজর রশীদসহ পর্দার আড়ালে থাকা মাস্টার প্লানারদের ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা এবং ক্ষমতা দখলের নীলনকশা তৈরী এবং সেই ষড়যন্ত্রে সাম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতা চিত্রায়িত হয়েছে।

রংপুর জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী অনুষ্ঠিত উক্ত মঞ্চ নাটকের সার্বিক দিক নির্দেশনা, ব্যবস্থাপনা ও পৃষ্ঠপোষকতায় ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশ এর পুলিশ কমিশনার নুরেআলম মিনা বিপিএম (বার), পিপিএম।

দুই দিন ব্যাপী উক্ত অনুষ্ঠানে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরেআলম বিপিএম (বার), পিপিএম সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, আরপিএমপি’র বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যবৃন্দ, পুলিশের অন্যান্য ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বুদ্ধিজীবী, ব্যবসায়ী, চাকুরীজীবী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত থেকে নাটকটি অবলোকন করেন।
নাটকের সমাপনান্তে কমিশনার রেঞ্জ ডিআইজি, রংপুর মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম সহ সকল ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণকে নিয়ে মঞ্চে ওঠেন এবং নাটকের কুশীলবগণকে উপস্থিত সকলের সাথে পরিচয় করে দেন।

প্রথম দিনের মঞ্চায়ন শেষে কুশীলবগণের পক্ষ থেকে নাটকের রচয়িতা ও নির্দেশক পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান পুলিশ কমিশনার কে শুভেচ্ছা উপহার হিসেবে উত্তরীয় পড়িয়ে দেন।

দ্বিতীয় দিনের মঞ্চায়ন শেষে রংপুর মেট্রোপলিটন পুলিশ এর পক্ষ থেকে পুলিশ কমিশনার রেঞ্জ ডিআইজি, রংপুর মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম কে সাথে নিয়ে নাটকের কুশীলবদের পক্ষে পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান এর হাতে শুভেচ্ছা সম্মানি তুলে দেন।

এরপর কমিশনার মহোদয় নাটকের কুশীলবগণসহ উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে দুই দিন ব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *