বাংলাদেশে জ্বালানি সরবরাহের প্রস্তাব ব্রুনাই’র

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক বিশ্লেষক ঃ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পুরো বিশ্ব জ্বালানি সংকটে পড়েছে। জ্বালানির দাম বাড়িয়ে বাংলাদেশ সংকট মোকাবিলার চেষ্টা চালাচ্ছে। প্রথাগত বাজারের বাইরে ভিন্ন উৎস থেকে জ্বালানি সংগ্রহের চেষ্টাও আছে জোরেশোরে। এরই মধ্যে জ্বালানি বাণিজ্যে আগ্রহ দেখিয়েছে ব্রুনাই। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে দেশটির সুলতান ইজ্জাউদ্দিন মোহাম্মদ হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ বাংলাদেশ সফরে আসবেন। তারই অংশ হিসেবে সম্পর্ককে এগিয়ে নিতে দুই দেশ এফওসি বৈঠকে বসতে যাচ্ছে।বৈঠকে যোগ দিতে ব্রুনাই যাবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বাংলাদেশ ও ব্রুনাই ২০১৯ সালের এপ্রিলে জ্বালানি নিয়ে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা সই করেছিল। সেই সমঝোতা ২০২১ সালের এপ্রিলে মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। এ সমঝোতাটিই আবারও নবায়ন করা হবে।বাংলাদেশও চিন্তা করছে, যদি বিকল্প বাজার থেকে প্রতিযোগী মূল্যে জ্বালানি সংগ্রহ করা যায়, তবে ক্ষতি কী। তবে দেশটি থেকে জ্বালানি কিনবে কিনা, সেই সিদ্ধান্ত জ্বালানি মন্ত্রণালয় নেবে।

এছাড়া প্রতিরক্ষা খাতে কৌশলগত দিক থেকে তেমন কোনো বিষয় না থাকলেও, প্রশিক্ষণ ভিত্তিক সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ। ব্রুনাইয়ের সামরিক কর্মকর্তারা বাংলাদেশে ডিফেন্স কলেজে ইতোমধ্যে প্রশিক্ষণ নিয়েছে। এ সহযোগিতা আরও বাড়াতে চায় বাংলাদেশ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *