চীনকে মোকাবেলায় ভারত সার্ভিসে এনেছে হাইলী এডভান্স এয়ারক্রাফট ক্যারিয়ার আইএনএস বিক্রান্ত

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক বিশ্লেষক ঃ শুক্রবার ২রা সেপ্টেম্বর ভারতের নিজস্ব ডিজাইন ও প্রযুক্তির তৈরি হাইলী এডভান্স এয়ারক্রাফট ক্যারিয়ার ‘আইএনএস বিক্রান্ত’ আনুষ্ঠানিকভাবে কমিশনিং লাভ করেছে। মুলত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভ উদ্বোধনের মধ্য দিয়ে নতুন যাত্রা শুরু করল ৪৫ হাজার টন ওজনের আইএনএস বিক্রান্ত মিডিয়াম টাইপ এয়ারক্রাফট ক্যারিয়ার। এটি মুলত ভারতের কেরালা রাজ্যের দক্ষিণ সমুদ্র উপকূলীয় নৌবাহিনীর ঘাঁটি থেকে অফিসিয়ালী তার সার্ভিস লাইফ শুরু করল।

ভারতের দ্যা নেভাল ডিজাইন ব্যুরো এবং কোচিং শিপইয়ার্ড ২০০৯ সালে ‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ারের নির্মান কাজ শুরু করে এবং এটি ১২ই আগস্ট ২০১৩ সালে প্রথম লঞ্চ করা হয়।

এটি তৈরি করতে ভারত মোট প্রায় ২.৫১ বিলিয়ন ডলার বা প্রায় ২০ হাজার কোটি ভারতীয় রুপী ব্যয় করেছে। এটি তৈরিতে ভারত সর্বোচ্চভাবে আধুনিক প্রযুক্তি এবং নিজস্ব কিছু প্রতিরক্ষা ব্যবস্থা সংযোজন করেই সার্ভিসে এনেছে।

এর দৈর্ঘ্য ২৬২ মিটার, বিম ৬২ মিটার এবং উচ্চতা ৫৯ মিটার। এটি বর্তমানে ভারতের নৌবাহিনীতে অপারেশনাল থাকা সবচেয়ে বড় আকারের এবং সর্বাধুনিক নেভাল ফ্লাগশীপ। সহজভাষায় বললে এর আয়তন প্রায় ২টি ফুটবল মাঠের সমান। এটিতে শক্তি যোগানোর জন্য আমেরিকার তৈরি ৪টি কনভেনশনাল পাওয়ারড গ্যাস টার্বাইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এর ম্যাক্সিমাম মেরিটাইম স্পীড ৩০ নট্যিক্যাল মাইল এবং রেঞ্জ প্রায় ১৫ হাজার কিলোমিটার। এর ইলেকট্রিক ক্যাপাসিটি দিয়ে স্হলভূমিতে ৫০০০ বাড়িতে বিদ্যুতায়ন করা সম্ভব।

এই এয়ার ক্রাফট ক্যারিয়ারর্টি অপারেট করতে ১৯৬ জন অফিসার এবং ১৪৫০ জন নাবিকের প্রয়োজন। রয়েছে ২,৩০০টি কম্পার্টমেন্ট। এটির মোট ১৪টি ডেকে নিয়মিতভাবে মোট ৩০টি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার অপারেট করবে এবং এক সাথে দুটি যুদ্ধবিমান টেকঅফ এন্ড ল্যান্ডিং করার উপযোগী করে ডিজাইন করা হয়েছে।

বর্তমানে রাশিয়ার তৈরি মিগ-২৯কে সিরিজের নেভাল বেসড জেট ফাইটার অপারেট করা হবে। তবে ভবিষ্যতে এর জন্য ৫০-৬০টি মার্কিন বোয়িং কর্পোরেশনের তৈরি এফ-১৮ সুপার হর্নেট সংগ্রহ করা হতে পারে। তাছাড়া হেলিকপ্টার হিসেবে কিছু সংখ্যক রাশিয়ার তৈরি কেমভ কে-৩১ (এইডাব্লিউএন্ডসি), এমএইচ-৬০আর (এএসডাব্লিউ) এবং ভারতের নিজস্ব প্রযুক্তির তৈরি হাল ধ্রুব (এনইউএইচ) হেলকপ্টার অপারেট করা হবে ভারতের নৌবাহিনীর ‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ারে।

‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ার ভারতের নৌবাহিনীতে অন্তভূক্ত হওয়ায় বর্তমানে ভারত মোট দুটি হেভী এয়ারক্রাফট ক্যারিয়ার সুবিশাল ভারত মহাসাগরের নিরাপত্তায় ব্যবহার শুরু করতে যাচ্ছে। তাছাড়া ২০১৩ সালে ভারতের নৌবাহিনীতে রাশিয়ার তৈরি আধুনিকায়কৃত ‘আইএনএস বিক্রমাদিত্য’ বা কায়িভ ক্লাস এয়ারক্রাফট ক্যারিয়ার কমিশনিং লাভ করে। যার ক্রয় ও আধুনিকায়ন ব্যয় বাবদ ভারত মোট ২.৩৫ বিলিয়ন ডলার ব্যয় করে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *