এডওয়ার্ড সিংহাসন ত্যাগ না করলে এলিজাবেথ রানি হতেন না

Uncategorized আন্তর্জাতিক

বিশেষ প্রতিবেদন ঃ এডওয়ার্ড সিংহাসন ত্যাগ না করলে এলিজাবেথ রানি হতেন না
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসনে থাকা এই রানির বয়স হয়েছিল ৯৬ বছর।

১৯৫২ সালের ফেব্রুয়ারিতে তাঁর বাবা রাজা ষষ্ঠ জর্জ মারা গেলে বড় সন্তান দ্বিতীয় এলিজাবেথ রানি হন। অবশ্য ষষ্ঠ জর্জ রাজা হওয়ার সম্ভাবনা ছিল না।

১৯৩৬ সালে ষষ্ঠ জর্জের বাবা রাজা পঞ্চম জর্জের মৃত্যুর পর রাজা হন ষষ্ঠ জর্জের বড় ভাই অষ্টম এডওয়ার্ড । অষ্টম এডওয়ার্ড রাজা হওয়ার পর ওয়ালিস সিম্পসন নামের একজন আমেরিকান নারীর প্রেমে পড়ে যান।
ওই নারী প্রথম স্বামীর সঙ্গে বিবাহবিচ্ছেদ করেছিলেন। অষ্টম এডওয়ার্ড যখন ওয়ালিস সিম্পসনকে বিয়ে করার সিদ্ধান্ত নেন। কিন্তু রাজার মাতা এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী এ বিয়ে মানতে চাননি।

কারণ ওয়ালিস সিম্পসন ছিলেন ডিভোর্সি। রাজমাতা অষ্টম এডওয়ার্ডকে বলে দিলেন হয় সিংহাসন, না হয় সিম্পসন। রাজা অষ্টম এডওয়ার্ড সিম্পসনকে বিয়ে করে স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করেছিলেন।

হয়তো কবি এজন্য লিখেছিলেন, ভালবাসা মোরে ভিখারী করেছে, তোমারে করেছে রানি। রাজা অষ্টম এডওয়ার্ড সিংহাসন ত্যাগ করার পর তাঁর ভাই ষষ্ঠ জর্জ রাজা হলেন।

অষ্টম এডওয়ার্ড সিংহাসন ত্যাগ না করলে ষষ্ঠ জর্জের রাজা হওয়ার সম্ভাবনা ছিল না। ষষ্ঠ জর্জ রাজা হওয়ার পর তাঁর প্রথম সন্তান দ্বিতীয় এলিজাবেথ পরবর্তী রানী হওয়ার পথ সুগম হয়। ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে রাজা জর্জ মারা গেলে দ্বিতীয় এলিজাবেথ রানি হন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *