পাক-আফগান সীমান্তে পাকিস্তান আর্মি এবং লেবান এর মধ্যে প্রাণঘাতী সংঘর্ষ

Uncategorized আন্তর্জাতিক

সামরিক বিশ্লেষক ঃ পাক-আফগান সীমান্তে পাকিস্তান আর্মি এবং লেবান এর মধ্যে প্রাণঘাতী সংঘর্ষ শুরু হয়েছে। পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যবর্তী সীমান্তে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এতে পাকিস্তানের তিন সেনার মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তাছাড়া আফগান লেবান সেনাদের মধ্যেও হতাহতের ঘটনা ঘটেছে সীমান্তে হামলার বিষয়টি স্বীকার করেছে আফগানিস্তানের বর্তমান শাসক দল।

লেবান মুখপাত্র বিলাল করিমি বলেছেন, আফগানিস্তানের পাকতিয়া প্রদেশের দান্দ পাটানে সংঘর্ষের ঘটনা ঘটে।তিনি দাবি করেছেন, পাকিস্তানের সেনারা সীমান্তের কাছে সেনা চৌকি স্থাপন করছিল। এ বিষয়টি নিয়ে তাদের সঙ্গে কথা বলতে যায় লেবান সদস্যরা। কিন্তু এ সময় পাকিস্তানের সেনারা গুলি ছুঁড়ে, এতে কয়েকজন লেবান সদস্য নিহত হন। এরপর লেবানও পাল্টা গুলি ছুঁড়ে। এতে পাকিস্তানের সেনাদের মধ্যে হতাহতের ঘটনা ঘটে।

পাকিস্তান জানায়, লেবান কথা দিয়েছিল তারা ক্ষমতায় গেলে আফগানিস্তানের মাটি ব্যবহার করে তারা পাকিস্তান সীমান্তে কোনো জঙ্গি কার্যক্রম চালাতে দেবে না। কিন্তু তারা তাদের কথা রাখেনি। তাই পাকিস্তান আর্মি এই অঞলে শক্তি বৃদ্ধি করেছে।

এদিকে নতুন করে আফগান ও পাকিস্তানের সেনারা সংঘর্ষে লিপ্ত হওয়ায় দুই দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *