অক্টোবরে বসছে রুপপুর পারমাণবিক কেন্দ্রের দ্বিতীয় রিয়েক্টর

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ আগামী অক্টোবর মাসের মাঝামাঝিতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর ভেসেল স্থাপিত হবে। এ জন্য সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায় হচ্ছে রিঅ্যাক্টর স্থাপন। রিঅ্যাক্টর ভেসেলকে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের হার্ট বা হৃদপিণ্ড বলা হয়।

৩৩৩.৬ টন ওজনের ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর ভেসেল প্রস্তুত করতে দুই বছরের বেশি সময় লাগে। রাশিয়ার এটোমম্যাসের কারখানা থেকে রিঅ্যাক্টর ভেসেল ভল্গোদনস্কের পানির রিজার্ভয়ারে নেওয়া হয়। এরপর বার্জে উঠিয়ে পাঠানো হয় নভোরোসিস্কে।
তারপর এটি কৃষ্ণ সাগর ও সুয়েজ খাল হয়ে ১৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাংলাদেশের মোংলা বন্দরে আসে। এ কার্গো পরিবহনে ২ মাসের বেশি সময় লাগে।গত বছর আগস্টে রাশিয়া থেকে দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টরটি দেশে পৌঁছয়।

আরএনপিপি’র দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর ভেসেল স্থাপনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। এছাড়া আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রতিনিধিও উপস্থিত থাকতে পারেন এ অনুষ্ঠানে।

আগামী বছর শেষ দিকে প্রথম ইউনিটের নিউক্লিয়ার ফুয়েল লোডিং উদ্বোধন করার কথা রয়েছে। এ সংক্রান্ত প্রস্তুতিও চলছে। ফুয়েল লোডিংয়ের মধ্য দিয়ে উৎপাদনে যাবে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *