জিএমপি’র সদর থানা এলাকা হতে বিপন্ন প্রজাতির দুইটি অজগর উদ্ধার

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিনিধি ঃ সাম্প্রতিক বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে বিভিন্ন সংস্থা বৈশ্বিকভাবে কার্যক্রম গ্রহণ করেছে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদ অনুযায়ী পরিবেশ ও জীব-বৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের বিধান রয়েছে। সে লক্ষ্যে বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে “বন্যপ্রাণী (সংরক্ষণ ও নরিপত্তা) আইন-২০১২” অনুসারে বিভিন্ন ব্যাবস্থা গ্রহণ করা হচ্ছে।

বিলুপ্ত বন্যপ্রাণী রক্ষায় এবং অবৈধভাবে পাচারকৃত বন্যপ্রাণী উদ্ধারে সার্বক্ষণিক গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে উল্লিখিত সংঘবদ্ধ চক্রকে গ্রেফতারের জন্য পুলিশ অভিযান পরিচালনা করে আসছে।

ইন্টারপোল কর্তৃক আন্তর্জাতিক বন্যপ্রাণী সংরক্ষনের জন্য বিশ্বব্যাপী অক্টোবর, মাসব্যাপী
” Operation Thunder 2022″ শিরোনামে Intelligence-led Operation পরিচালনা করা হচ্ছে। এর ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত সোমবার ১৭ অক্টোবর, রেজওয়ান আহমেদ,পিপিএম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার,অপরাধ উত্তর বিভাগ,জিএমপি, গাজীপুর এর নেতৃত্বে জিএমপি সদর থানার একটি অভিযানিক দল গাজীপুর সদর থানা এলাকা হতে অভিযান পরিচালনা করে মোঃ মোহন মিয়া (২৭), পিতা- বালা মিয়া, মাতা- লিলু বেগম,সাং-খোরাইদ,সাপুড়ে পাড়া,থানা-পূবাইল, গাজীপুর কে বিরল প্রজাতির দুইটি অজগরসহ গ্রেফতার করা হয়।
আসামীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, গাজীপুর এলাকা থেকে বিরল প্রজাতির দুইটি অজগর সংগ্রহ করে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল।
উদ্ধারকৃত বিপন্ন প্রজাতির দুইটি অজগর বন বিভাগের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়েছে। এই বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

পুলিশ কমিশনার এর নির্দেশনা অনুযায়ী সকল প্রকার অপরাধজনক কর্মকাণ্ডের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *