ঘূর্ণিঝড় সিত্রাং থেকে উপকূল বাসীকে রক্ষার্থে উদ্ধার অভিযান ও চিকিৎসা সেবা প্রদান করেছে কোস্ট গার্ডের সদস্যরা

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিনিধি ঃ ঘূর্ণিঝড় সিত্রাং থেকে উপকূল বাসীকে রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম, উদ্ধার অভিযান ও চিকিৎসা সেবা প্রদান করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। উপকূলীয় দ্বীপ, সুন্দরবন ও তৎসংলগ্ন ঝুকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন শেল্টারে নেওয়ার পাশাপাশি কোস্ট গার্ড স্টেশনে আশ্রয় প্রদান করা হয়েছে।

দূর্যোগকালীন ও পরবর্তী সময়ে সকল পরিস্থিতি মোকাবেলায় কোস্ট গার্ডের সকল জোন, জাহাজ, বোট, স্টেশন, আউটপোষ্ট এবং ডিজাস্টার রিসপন্স এন্ড রেস্কিও টিম সম্মিলিতভাবে কাজ করেছে। জোনভিত্তিক কন্ট্রোলরুম পরিচালনা করার মাধ্যমে উপকূলীয় অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবেলা করা হয়েছে।

ভোলা জেলার চরফ্যাশনের চরপাতিলায় উদ্ধার অভিযান পরিচালনা করে ১১০ জনকে দক্ষিণ আইচা গণসাস্থ্য কমপ্লেক্সে নিরাপদ আশ্রয়ে স্থানান্তরিত করা হয় ও মংলা ফেয়ারওয়ে বয়ের অদূরে ২২ জেলেসহ ট্রলার ডুবির ঘটনায় ২১ জনকে উদ্ধার করে নিরাপদে পরিবারের নিকট হস্তান্তর করা হয়।

চাঁদপুরে মেঘনা নদী থেকে ১ জনের মৃতদেহ উদ্ধার, চট্টগ্রামে মিরসরাইয়ে বালুবাহী জাহাজ ডুবির ঘটনায় ১ এক জনের মরদেহ উদ্ধার ও লক্ষ্মীপুরে মেঘনা নদীর কালুরচর এলাকায় আটকে থাকা ১ টি ড্রেজারসহ ৩ জনকে উদ্ধার করেছে কোস্ট গার্ড।

এছাড়াও দূর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় কোস্টগার্ডের মেডিকেল টিম উপকূলীয় অঞ্চলে চিকিৎসেবা প্রদান ও বিনামূল্যে ওষুধ বিতরণ করে।
ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান নেয়া উপকূল বাসীকে নিরাপদে বাড়ি পৌঁছে দেয়ার কাজ চলমান রয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *