বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনার উপর অনুশীলন সমাপ্ত

Uncategorized আন্তর্জাতিক



নিজস্ব প্রতিবেদক ঃ বুধবার ২ নভেম্বর,ঢাকার আর্মি গল্ফ ক্লাবে সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও মার্কিন সেনাবাহিনীর যৌথ উদ্যোগে ভূমিকম্প পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার বিষয়ক চার দিনব্যাপী অনুশীলন সমাপ্ত হয়েছে।

ডিসাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড একচেঞ্জ বাংলাদেশ-২০২২ Disaster Response Exercise and Exchange – (DREE) BANGLADESH শীর্ষক এ অনুশীলনের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেঃ জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি।

এ অনুশীলনের মূল উদ্দেশ্য হলো- দুর্যোগ মোকাবেলায় জাতীয় প্রস্তুতি বৃদ্ধি করা, বাংলাদেশের জন্য Earthquake Contingency Plan অনুযায়ী কার্যক্রম গ্রহণ করা এবং দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক অংশীদারদের সাথে সমন্বয় করা।

DREE BANGLADESH-2022 অনুশীলনটিতে বিভিন্ন সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি বাহিনী ও সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, এনজিও/আন্তর্জাতিক এনজিও এবং ২৭টি বন্ধুপ্রতীম দেশের প্রতিনিধিসহ (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, কানাডা, মঙ্গোলিয়া, লাওস, কেনিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, সিংগাপুর, ইথিওপিয়া, আর্মেনিয়া, প্রভৃতি) সর্বমোট আনুমানিক ৪০০ জন স্বশরীরে এবং ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন বিশ¡বিদ্যালয়ের শিক্ষার্থী এবং স্বেচ্ছাসেবকরাও এই ইভেন্টে অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠানে সামরিক/অসামরিক উর্ধ্বতন কর্মকর্তা, অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত এবং সামরিক উপদেষ্টা/কূটনিতীকবৃন্দ ও দুর্যোগ মোকাবেলা সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

DREE BANGLADESH-2022 -এর জন্য নির্ধারিত উদ্দেশ্যসমূহ বাস্তবায়নের লক্ষ্যে চারদিন ব্যাপী এ অনুশীলনে বিভিন্ন Subject Matter Expert Exchange (SMEE) সেশনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশী এবং বিদেশী বিশেষজ্ঞগণ দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বক্তব্য প্রদান করেছেন। ভূমিকম্প আঘাত হানার পরবর্তী পরিস্থিতির আলোকে অংশগ্রহণকারীদের বিভিন্ন Functional Group এ বিভক্ত করে Table Top Exercise এর মাধ্যমে Disaster Incident Management Team (DIMT) এবং দুর্যোগ ব্যবস্থাপনার অন্যান্য ফ্রেমওয়ার্ক সমূহকে আরো শক্তিশালী করার চ্যালে” এবং তা মোকাবেলার উপায়সমূহ চিহ্নিতকরণের প্রয়াস নেয়া হয়েছে। তাত্ত্বিক জ্ঞানকে ব্যবহারিক উপায়ে পরীক্ষনের জন্য ভূমিকম্প মোকাবেলার সাথে সংশ্লিষ্ট সকল অংশীজনের অংশগ্রহনে বানৌজা শেখ মুজিবে Field Training Exercise (FTX) অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও, প্রথমবারের মত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে স্থাপিত Emergency Operation Center এ পরিদর্শন করা হয়েছে যা দুর্যোগ মোকাবেলায় অত্যন্ত সহায়ক হবে বলে আশা করা যায়।

DREE BANGLADESH-2022 এর অনুশীলন পরিচালনা এবং তদ্বপরবর্তী After Action Review এর মাধ্যমে লব্ধ জ্ঞান ভবিষ্যতে ভূমিকম্প জনিত দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা দৃঢ়করণে সহায়ক হবে। “Resilience Through Preparedness” প্রতিপাদ্যকে ধারন করে নির্ধারিত উদ্দেশ্যসমূহ জাতীয় পর্যায়ে বাস্তবায়নের মাধ্যমে DREE BANGLADESH-2022 একটি মাইল ফলক হয়ে থাকবে বলে আশা করা যায়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *