৫০০ টাকায় শুরু করে আজ ৩০ লাখের সমন্বিত খামারে উন্নিত !

Uncategorized অন্যান্য


মোঃ রফিকুল ইসলাম (নড়াইল) ঃ ৫০০ টাকায় শুরু করে আজ ৩০ লাখের সমন্বিত খামারে উন্নিত হয়েছে অবিশ্বাস্য হলেও সত্যি এমনটা করে দেখিয়েছেন নড়াইল লোহাগড়া সদর উপজেলার আশরাফুল !

নড়াইলের লোহাগড়া উপজেলার কামরগ্রামে সমন্বিত খামার গড়ে তুলে সফল মো. আশরাফুল। তার খামারে বিভিন্ন প্রজাতির গরু, ছাগল, হাঁস, মুরগী, টার্কি ও কবুতর রয়েছে।

এলাকায় নিজেকে একজন সফল খামারি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। খামার করে শুধু তিনি সফল হননি অনেক বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে তার খামারে। অনেকে তাকে দেখে খামার করতে আগ্রহী হয়েছেন।

জানা গেছে , মোঃ আশরাফুল ঢাকায় ব্যবসা করতেন। ব্যবসা বাদ দিয়ে গ্রামে এসে খামার শুরু করেন। প্রথমে মানুষ তাকে নিয়ে উপহাস করলেও এখন তার সফলতা দেখে তারাই আশরাফুলের খামার দেখতে আসেন। ৫০০ টাকা দিয়ে শুরু করে এখন তার খামারের মুল্য ৩০ লাখে দাড়িয়েছে। তার সফলতা দেখে অনেকেই খামার করায় আগ্রহী হচ্ছেন।

খামারি আশরাফুল বলেন, আমি আগে ঢাকায় ব্যবসা করতাম। ব্যবসা ছেড়ে বাড়িতে এসে ‘খামারবাড়’ নামে সমন্বিত খামার গড়ে তুলি। ২০১৯ সালে একজোড়া মোরগ-মুরগী দিয়ে খামার শুরু করি। বর্তমানে ৫ একর জমিতে আমার খামারটি রয়েছে। খামারটি আরো বড় করার পরিকল্পনা রয়েছে।

তিনি আরো বলেন, আমার খামারে বিভিন্ন প্রজাতির গরু, ছাগল, হাঁস, মুরগী, টার্কি ও কবুতর রয়েছে। যেগুলো পালন করে আমার খামার এতো বড় হয়েছে। এই খামার থেকে বর্তমানে বছরে ১০-১২ লাখ টাকা আয় করতে পারি। তবে আশা করছি আগামী বছর আয় দেড়গুণ বৃদ্ধি পাবে।

স্থানীয়রা বলেন, আশরাফুল খামার গড়ে তুলে নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি এলাকার অনেক যুবকরা তার খামারে কাজ করে স্বচ্ছল হয়েছে।

প্রাণি সম্পদ অধিদপ্তরের এআই টেকনিশিয়ান সরজিৎ কুমার টিকাদার বলেন, আমরা আশরাফুলের খামারটি প্রথম থেকেই দেখাশোনা করছি। তাকে বিভিন্নভাবে সহযোগীতা করছি। আশরাফুল খামারটি করে আর্থিকভাবে লাভবান হয়েছেন পাশাপাশি ও অন্যদের উৎসাহিত করছেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *