৫ বিলিয়ন ডলারের মাইলফলক এক রপ্তানি

Uncategorized অর্থনীতি


অর্থনৈতিক প্রতিবেদক ঃ পণ্য রপ্তানি খাতে প্রথমবারের মতো বাংলাদেশের আয় ৫০০ কোটি ডলারের মাইলফলক ছুঁয়েছে। নভেম্বরের এই অর্জন বৈদেশিক মুদ্রার সংকটে থাকা অর্থনীতির জন্য খুবই ইতিবাচক ।নানা সংকটের মধ্যেও গত দুই মাস ধরে পিছিয়ে পড়া রপ্তানি আয় নভেম্বরে চমক দিয়ে ঘুরে দাঁড়িয়েছে; একক মাসে প্রথমবারের মত পাঁচ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।
বাংলাদেশের রপ্তানি আয়ের সব রেকর্ড অতিক্রম করে এ মাসে ৫০৯ কোটি ২৫ লাখ ডলার আয় এসেছে, যা আগের বছরের একই মাসের চেয়ে ২৬ দশমিক ০১ শতাংশ বেশি। একক মাস নভেম্বরে লক্ষ্যমাত্রার চেয়েও প্রবৃদ্ধি হয়েছে ১৭ শতাংশ।

এমন এক সময় এই অর্জন এলো, যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতিতে মন্দা পরিস্থিতি চলছে। এর পাশাপাশি বৈশ্বিক উৎপাদনকারীরা উন্নত দেশগুলোতে উচ্চ মূল্যস্ফীতি ও করোনাভাইরাস মহামারির দীর্ঘায়িত প্রভাবের ঝুঁকি নিয়েও সতর্ক করেছে

আগের করোনা হিসাবে এই মুহুর্তে সবচেয়ে বেশি রপ্তানি হবার কথা ছিলো। কিন্তু ইউক্রেন রাশিয়া যুদ্ধ ও বিশ্বব্যাপী মন্দাভাব দেখা যাওয়াতে ভাটা পড়েছে।

২০২১ সালের একই মাসে ৪০৪ কোটি ডলারের পণ্য রপ্তানির পর ২০২২ সালের নভেম্বরে ৪৩৫ কোটি ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।


Leave a Reply

Your email address will not be published.