রোমাঞ্চকর এক জয় দিয়ে কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ৩৬ বছর শিরোপা না পাওয়া আর্জেন্টিনা

Uncategorized আন্তর্জাতিক


ক্রিড়া প্রতিবেদক ঃ রোমাঞ্চকর এক জয় দিয়ে কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ৩৬ বছর শিরোপা না পাওয়া আর্জেন্টিনা। গত শুক্রবার রাতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে টাইব্রেকারে রুদ্ধশ্বাস জয়ের পরে স্বপ্নপূরণের লক্ষ্যে আরও একধাপ এগিয়ে গেলেন লিয়োনেল মেসি। যেখানে নিজেদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আগের আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে। ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে মদ্রিচের ক্রোয়েশিয়া।

এদিকে, এবারই প্রথম নয় যে বিশ্বমঞ্চে দেশ দুটি একে অপরের মুখোমুখি হয়েছে, এর আগেও এ দু’দল ৫ ম্যাচে মোকাবিলা করেছে। ৫ ম্যাচে আর্জেন্টিনা জয় পেয়েছে ২টি ম্যাচে।

অমীমাংসিতভাবে শেষ হয় ১টি। ক্রোয়েশিয়ার কাছে হারতে হয় ২বার। তবে বিশ্বকাপের পরিসংখ্যানে দুই দেশই সমান। দুইবারের দেখায় আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া জিতেছে ১টি করে ম্যাচ। ১৯৯৪ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে প্রথম সাক্ষাৎ হয় দেশ দুটির। প্রথম দেখায় গোলশূন্য থেকে ড্র হয় ম্যাচটি।

এরপর চার বছর পর ১৯৯৮ সালের বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো সাক্ষাৎ হয় তাদের। যেটি বৈশ্বিক আসরে প্রথম। সেখানে আর্জেন্টিনা ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে। এরপর ২০০৬ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তৃতীয়বারের মতো সাক্ষাৎ হয় তাদের।

যেখানে ক্রোয়াটরা ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। ২০১৪ সালে চতুর্থবারের মতো আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পুনরায় সাক্ষাৎ হয় দল দুটির। সেখানে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে আলবিসেলেস্তেরা। এরপর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে পঞ্চমবারের মতো সাক্ষাৎ হয়। গ্রুপপর্বের সে ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ক্রোয়েশিয়া। সেই স্মৃতি এখনও তরতাজা। তাই তারা চাইব সেটার পুনরাবৃত্তি করতে।
শেষ পর্যন্ত সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে কে জয় পাচ্ছে তা দেখতে হলে অপেক্ষা করতে হবে ১৩ ডিসেম্বর ম্যাচ শেষ হওয়ার আগে পর্যন্ত।


Leave a Reply

Your email address will not be published.