কোভিড সতর্কতায় আরও বাড়ল কড়াকড়ি, ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ কোভিড সতর্কতায় আরও বাড়ল কড়াকড়ি, আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে একগুচ্চ নতুন নির্দেশিক দিল কেন্দ্র। অন্য দেশ থেকে ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভাইরাস নিয়ে নতুন করে আশঙ্কার মধ্যে নতুন নির্দেশিকাতে বলেছে, চিনে আচমকাই কোভিডের এই বারবারন্ত ভারতকেও যথেষ্ঠ চিন্তায় ফেলেছে। তাই এবার এখন থেকেই কোভিড বিধিতে জোড় দিচ্ছে সরকার। ভ্রমণের ক্ষেত্রেও এখন থেকে লাগবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। যদি কোনও ব্যক্তি কোভিড পজিটিভ এলে নিয়ম অনুযায়ী তাঁকে আইসোলেশনে রাখা হবে। যাত্রার সময় অবশ্যি মাস্ক পড়তে হবে। মেনে চলতে হবে শারীরিক দূরত্ববিধিও।
এখানেই শেষ নয়। বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্য আধিকারিকরা প্রত্যেক যাত্রীর টেমপারেচার মাপবেন। কোভিডের লক্ষণযুক্ত ব্যক্তিদের দ্রুত বিচ্ছিন্ন করে তাঁদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ফ্লাইটের মোট যাত্রীর দুই শতাংশকে অবশ্যই বিমানবন্দরে আগমনপরবর্তী পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে এবং প্রতিটি ফ্লাইটে এই জাতীয় যাত্রীদের চিহ্নিত করা হবে সংশ্লিষ্ট এয়ারলাইনস দ্বারা, বিশেষভাবে বিভিন্ন দেশ থেকে, এটি বলেছে।

তাদের নমুনা জমা দেওয়ার পর বিমানবন্দর থেকে বের করে দিতে হবে। যদি সংগৃহীত নমুনাগুলির একটিও পজিটিভ আসে তবে সেগুলিকে আরও INSACOG ল্যাবরেটরি নেটওয়ার্কে জিনোমিক পরীক্ষার জন্য পাঠানো হবে। আক্রান্ত ফ্লাইয়ারদের স্ট্যান্ডার্ড প্রোটোকল অনুযায়ী চিকিৎসা করা হবে।

সমস্ত ভ্রমণকারীদের আগমনের সময় তাদের স্বাস্থ্যের স্ব-নিরীক্ষণ করা উচিত এবং তাদের নিকটতম স্বাস্থ্য সুবিধায় রিপোর্ট করা উচিত বা তাদের কোনও লক্ষণ দেখা দিলে জাতীয় বা রাজ্যের হেল্পলাইন নম্বরগুলিতে কল করা উচিত। ১২ বছরের কম বয়সী বাচ্চাদের আগমন-পরবর্তী পরীক্ষা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আগমনের সময় বা স্ব-নিরীক্ষণের সময় কোভিড-১৯ এর লক্ষণ দেখা গেলে,তাদের পরীক্ষা করা হবে এবং প্রোটোকল অনুযায়ী চিকিৎসা করা হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *