বিশ্বসেরা গ্রিন ফ্যাক্টরির স্বীকৃতি পেলো বাংলাদেশের প্রতিষ্ঠান

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক : বিশ্বের সেরা গ্রিন ফ্যাক্টরির স্বীকৃতি পেলো বাংলাদেশি প্রতিষ্ঠান, এ খবর সংশ্লিষ্ট সুত্রের। জানা গেছে, বিশ্বের সেরা সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পেলো বাংলাদেশি কারখানা গ্রিন টেক্সটাইল লিমিটেড।

কারখানাটির ৪ নম্বর ইউনিট রেকর্ড ১০৪ পয়েন্ট পেয়ে এই স্বীকৃতি পেয়েছে। গতকাল শনিবার ২৫ ফেব্রুয়ারি, বিজিএমইএ সূত্রে এই তথ্য জানা গেছে।

স্বীকৃতিপ্রাপ্ত কারখানাটি ময়মনসিংহ জেলার ভালুকায় অবস্থিত। কারখানাটি প্লাটিনাম ক্যাটাগরিতে স্বীকৃতিপ্রাপ্ত একটি কারখানা যেটি ২১ ফেব্রুয়ারিতে স্বীকৃতি পায়।

গ্রিন টেক্সটাইল সাসটেইনেবল সাইটস-এ ১০ এ ১০, ওয়াটার এফিসিয়েন্সি-তে ১১ তে ১১, অ্যানার্জি অ্যান্ড অ্যাটমোসপিয়ার-এ ৩৩ এ ৩২, মেটারিয়াল অ্যান্ড রিসোর্চেস-এ ১৩ এ ১১, ইন্ডোর এনভায়রনমেন্টাল কোয়ালিটিতে ১৬ এ ১৪, ইনোভেশন-এ ৬ এ ৬, রিজিওনাল প্রায়োরিটি ক্রেডিটস-এ ৪ এ ৪, লোকেশন অ্যান্ড ট্রান্সপোর্টেশন এ ২০ এ ১৫, ইন্টিগ্রেটিভ প্রসেস ক্রেডিটস এ ১ এ ১ পেয়ে সর্বমোট ১১০ এ ১০৪ পয়েন্ট পায়৷

বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল গণমাধ্যম কে বলেন, বিশ্বের প্রথম ১০০টির অর্ধেক বাংলাদেশের, প্রথম ১০টির মধ্যে অন্তত প্রথম ৭টি বাংলাদেশের।

কিন্তু, আমরা ১ম স্থান ধরে রাখতে পারিনি। এর আগে ১টি কারখান অল্প সময়ের জন্য সে স্থান পেয়েছিল। তিনি বলেন, গ্রিন ফ্যাক্টরির যে মার্কিং পয়েন্ট সেটা হল ১১০। এর আগে যেটি ১ম ছিল, সেটি ছিল ইন্দোনেশিয়ার একটি ফ্যাক্টরি। যার পয়েন্ট ছিল ১০১। এই প্রথম বাংলাদেশের এই ফ্যাক্টরিটি এই স্বীকৃতি অর্জন করেছে। এটা বাংলাদেশ তো বটেই বিশ্বের মধ্যেই বিরল। আমরা এটা নিয়ে গর্বিত।
আশা করছি আমরা এই জায়গাটা ধরে রাখতে পারব। এই খাতের অর্থায়নে আরও বেশি সরকারি সহযোগিতা আমরা চাই। এবং সামগ্রিক সমর্থনের জন্যও ধন্যবাদ জানাই।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *