বিল অব এন্ট্রি পথ চলা কি ভাবে হয় বিস্তারিত জানুন

Uncategorized অন্যান্য


মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী ঃ বিল অব এন্ট্রি পথ চলা কি ভাবে হয় বিস্তারিত জানুন, আশাকরি যারা কাস্টমস এর কাজের সাথে, আমদানি রপ্তানির সাথে জড়িত তাদের ভালো লাগবে।

!! বিল অব এন্ট্রি পথ চলা বিস্তারিত ভাবে দিলাম, তবে মুল বিষয় আপনারা সারাংশ আকারে করে নিন, পড়ে দেখুন ভালো লাগবে, এমন লেখা অন্য কোথাও পাবেন না !!

আলোচনাঃ
# No and C No পড়াঃ
আমদানিকারক কর্তৃক তার আমদানিকৃত পণ্য চালান খালাসের জন্য আমদানিকারক কর্তৃক দলিল সি এন্ড এফ এজেন্টকে দেওয়া হয়। এজেন্ট পণ্য খালাসের লক্ষ্যে তার ইউজার আই,ডি দিয়ে প্রথমে ASYCUDA World প্রবেশ করে আমদানি দলিলাদির তথ্য ASYCUDA World Software System ইনপুট দিয়ে থাকেন। ইনপুট দেওয়ার পর Save করলেই বিল অব এন্ট্রিতে # No পড়ে যায়। এই হ্যাশ নম্বরে থাকাকালীন সময়ে এজেন্ট তার প্রদত্ত তথ্য ভুল করলে যতখুশি এডিট করতে পারবেন, এডজাস্ট করতে পারবেন , অতপর ফাইনালী যদি দেখেন তার প্রদত্ত তথ্য যথাযথ আছে তখন Save করা এই তথ্য Submit করলেই বিল অব এন্ট্রিতে C NO পড়ে যায়। এই C No পড়ে যাওয়ার পরে তিনি তার আর কোন তথ্য এডিট করতে পারবেন না।

C No পড়ার সাথে এই পণ্য চালান কোন সেকশন, সাবটিম, সেই সেকশনের একজন সহকারী রাজস্ব কর্মকর্তা ও রাজস্ব কর্মকর্তার নাম ঐ বিল অব এন্ট্রিতে স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমে পড়ে যায়।তারপর এজেন্ট দলিলাদিসহ এই বিল অব এন্ট্রি সংশ্লিষ্ট সেকশনে সংশ্লিষ্ট সহকারী রাজস্ব কর্মকর্তার কাছে উপস্থাপন করেন । সহকারী রাজস্ব কর্মকর্তা তার প্রদত্ত তথ্য যদি যথাযথ থাকে তাহলে তিনি সিস্টেমে রাজস্ব কর্মকর্তার নিকট ফরোয়ার্ড করবেন। যদি যথাযথ না থাকে তাহলে তিনি যেখানে যা এডিট/এডজাস্ট করা প্রয়োজন তা করে রাজস্ব কর্মকর্তার নিকট ফরোয়ার্ড করবেন।

A No and R No পড়াঃ
সহকারী রাজস্ব কর্মকর্তা কর্তৃক প্রেরিত বিল অব এন্ট্রি এবার রাজস্ব কর্মকর্তা কর্তৃক যথাযথ আছে বলে প্রতীয়মান হলে তিনি System এ বিল অব এন্ট্রি নং Reroute করবেন। এই Reroute করার সাথে সাথে বিল অব এন্ট্রিতে A No পড়ে যাবে, মানে এসেসমেন্ট সমাপ্ত হয়েছে । এবার সিস্টেম থেকে Assessment notice পাওয়া যাবে। এবার এজেন্ট Assessment notice এ উল্লেখিত পরিমাণ সরকারি রাজস্ব সরকারি কোষাগারে জমা দিলে বিল অব এন্ট্রিতে R No পড়বে মানে এবার সিস্টেম থেকে Release Order পাওয়া যাবে। এখানে একটি বিষয় উল্লেখ্য যে যদি আমদানিকারকের পণ্য খালাসে প্রযোজ্য শুল্ককর কেটে নেওয়ার জন্য কাস্টমস হাউসের সাথে আইনের ধারা ৩৪ অনুযায়ী চলতি হিসেব (Current Account) থেকে থাকে সেক্ষেত্রে রাজস্ব কর্মকর্তা Reroute করার সাথে সাথে বিল অব এন্ট্রিতে একই সাথে A No & R No পড়ে যাবে। সেক্ষেত্রে আর রিলিজ অর্ডারের প্রয়োজন নেই, কারণ এক্ষেত্রে Reroute করার সাথে সাথে তার চলতি হিসেব থেকে স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম প্রযোজ্য শুল্ককর কেটে নেয়।

অতপর এজেন্ট বিল অব এন্ট্রি, এসেসমেন্ট নোটিশ, প্রযোজ্য ক্ষেত্রে রিলিজ অর্ডার নিয়ে তার চালানের বিপরীতে শিপিং এজেন্টের পাওনা পরিশোধ করে DO (Delivery Order) নিয়ে বন্দরে যাবেন। বন্দরে উক্ত দলিল পত্র দেখিয়ে/দাখিল করে, বন্দরের মাশুল পরিশোধ করবেন।

X No পড়াঃ
বন্দরের একজন অফিসার তার বন্দরের প্রাপ্য মাশুল আদায় সাপেক্ষে ASYCUDA world System এ প্রবেশ করে শুল্ককর পরিশোধ বিষয় নিশ্চিত হয়ে পণ্য খালাসের জন্য Exit Note এ Submit করার সাথে সাথে বিল অব এন্ট্রিতে X No (কোন গেট দিয়ে পন্য বাহির হবে তাও পড়বে) পড়ে যাবে, এবার এজেন্ট পণ্য খালাস নিয়ে যাবেন । পণ্য খালাস নিয়ে চলে যাওয়ার সময় সংশ্লিষ্ট Port Gate এ দায়িত্বশীল কাস্টমস কর্মকর্তা উক্ত চালানের শুল্ককর পরিশোধ করা ও সর্বশেষ X No পড়েছে কিনা সেটা নিশ্চিত হয়ে পণ্য বন্দরের বাহিরে নেওয়ার সুযোগ দেবেন। উল্লেখ্য X No যেহেতু সর্বশেষে পড়ে সেহেতু এই নম্বর আপনি সিস্টেমে ঢুকে খালি দেখতে পাবেন।

পর্যালোচনাঃ
এখানে দেখা যায় বিল অব এন্ট্রিতে যে # No, C No, A No, R No, X No পড়ে তার মধ্যে এজেন্টের কর্মকাণ্ডে # No, C No পড়ে, কাস্টমস কর্মকাণ্ডের ফলে A No, R No পড়ে আর বন্দরের কর্মকাণ্ডে X No পড়ে। এভাবেই ASYCUDA World System এ উল্লিখিত নম্বর গুলো পড়ে থাকে।

একি ভাবে একে বিল অব এন্ট্রি শুরু থেকে পথ চলাও বলতে পারেন।

ছবিঃ স্মৃতির পাতা থেকে ২০২০ সালে নতুন কাস্টমস আইনের উপর ট্রেনিং দিতে রাজশাহী কমিশনারেটে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *