আগামী ৭২ ঘণ্টার মধ্যে খুব সামান্য পরিবর্তনের সাথে সারাদেশে প্রবল তাপপ্রবাহ অব্যাহত থাকবে

Uncategorized জীবন-যাপন সারাদেশ স্বাস্থ্য

নিজস্ব প্রতবেদক :  বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে খুব সামান্য পরিবর্তনের সাথে সারাদেশে প্রবল তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।


বিজ্ঞাপন

“ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার উপর দিয়ে একটি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং দেশের অন্যত্র একটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে”।  আজ সকালে বুলেটিন জারি করা হয়েছে।

আজ সকাল ৬টায় ঢাকায় আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৮%।বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে চলমান তাপপ্রবাহ এক সপ্তাহ পর কমবে।  21-22 এপ্রিল বা তার পরে দেশের উত্তর-পূর্বাঞ্চল, সিলেট ও ​​ময়মনসিংহ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমবে।পরবর্তী তাপপ্রবাহের জন্য প্রস্তুত থাকুন *40 থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।  সর্বদা ঘরের তাপমাত্রার জল ধীরে ধীরে পান করুন।ঠান্ডা বা বরফের পানি পান এড়িয়ে চলুন!

বর্তমানে, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর এবং অন্যান্য দেশগুলি “তাপপ্রবাহ” অনুভব করছে।

এগুলি হল করণীয় এবং করণীয়:

 ডাক্তাররা তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছলে খুব ঠান্ডা জল পান না করার পরামর্শ দেন, কারণ আমাদের ছোট রক্তনালীগুলি ফেটে যেতে পারে।

জানা গেছে যে একজন ডাক্তারের বন্ধু খুব গরম দিন থেকে বাড়িতে এসেছেন – তিনি প্রচুর ঘামছিলেন এবং তিনি দ্রুত নিজেকে ঠাণ্ডা করতে চেয়েছিলেন – তিনি অবিলম্বে ঠাণ্ডা জল দিয়ে তার পা ধুয়েছিলেন… হঠাৎ, তিনি ভেঙে পড়েন এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

 যখন বাইরের তাপ ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় এবং যখন আপনি বাড়িতে আসেন, তখন ঠান্ডা জল পান করবেন না – শুধুমাত্র হালকা গরম জল পান করুন৷

আপনার হাত বা পা অবিলম্বে ধুয়ে ফেলবেন না, যদি তারা গরম সূর্যের সংস্পর্শে আসে।  ধোয়া বা গোসল করার আগে কমপক্ষে আধা ঘন্টা অপেক্ষা করুন।

 কেউ তাপ থেকে ঠান্ডা হতে চেয়েছিলেন এবং অবিলম্বে একটি স্নান গ্রহণ.  গোসলের পরে, ব্যক্তিকে শক্ত চোয়াল নিয়ে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল এবং স্ট্রোক হয়েছিল।

অনুগ্রহ করে নোট করুন:
গরমের মাসগুলিতে বা আপনি খুব ক্লান্ত হলে, অবিলম্বে খুব ঠান্ডা জল পান করা এড়িয়ে চলুন, কারণ এটি শিরা বা রক্তনালীগুলি সরু হয়ে যেতে পারে, যা স্ট্রোকের কারণ হতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *