নুরেমবার্গ ট্রায়াল শীর্ষক প্রদর্শনীতে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির পক্ষ থেকে স্কোয়াড্রন লীডার (অব:) সাদরুল আহমেদ খান এর অংশগ্রহণ

Uncategorized জাতীয় বিশেষ প্রতিবেদন রাজধানী রাজনীতি

বিশেষ প্রতিবেদক :  বৃহস্পতিবার  ৪ মে,  ঢাকায় অবস্থিত রাশিয়ান দূতাবাসে নুরেমবার্গ ট্রায়াল শীর্ষক প্রদর্শনীতে বাংলাদেশ আওয়ামী লীগ অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির পক্ষ থেকে অংশ নেন স্কোয়াড্রন লীডার (অব:) সাদরুল আহমেদ খান। এসময় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মান্টিটস্কি।


বিজ্ঞাপন

সাদরুল WW-II তে সাবেক সোভিয়েত ইউনিয়ন সহ Allied Forces এর নিহতদের প্রতি সমবেদনা জানান। তিনি আরও বলেন নুরেমবার্গ ট্রাইবুনাল এর মাধ্যমে অভিযুক্ত জার্মান যুদ্ধাপরাধীদের বিচার করা হয়েছে। যুদ্ধাপরাধ বিচারের জন্য “নুরেমবার্গ ট্রিবুনাল ” এক অনন্য মানদন্ড। এর ধারাবাহিকতায় পরবর্তীতে জাপান, যুগশ্লাভিয়া সহ বিভিন্ন দেশে যুদ্ধাপরাধীর বিচার হয়েছে।

বাংলাদেশেও international crime tribunal এর মাধ্যমে ১৯৭১ সালে বাংলাদেশীদের বিরুদ্ধে সংঘটিত crime against humanity, crime against peace অপরাধগুলোকে বিচারের আয়ত্তায় আনা হয়েছে। এছাড়া ইন্ডেমনিটি অধ্যাদেশ বাতিল করে ১৫ই আগস্টের বঙ্গবন্ধুর পরিবারের হত্যাকারীদের আইনের আওত্তায় এনে বাংলাদেশ আওয়ামী সরকার নজির স্থাপন করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *