খুলনায় ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এণ্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনলোজি কোর্স সমতাকরণের প্রতিবাদে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়নের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত খুলনা জাতীয় শিক্ষাঙ্গন সারাদেশ

পিংকি জাহানারা : খুলনায় ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এণ্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনলোজি কোর্স সমতাকরণের প্রতিবাদে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়নের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গত ২ মে,  বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়,,  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড হতে ৩-৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনলোজি কোর্স সম্পন্নকারীদের মধ্যে যারা বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে কম্প্রিহেন্সিভ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নির্ধারিত হাসপাতালে ৬ মাসের ক্লিনিক্যাল প্র্যাকটিস সম্পন্ন করেছেন তাদের কোর্স /ডিপ্লোমা কাউন্সিলের ইকইভ্যালেন্স কমিটির সুপারিশ ও নির্বাহী কমিটির অনুমোদনক্রমে সরকার নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমতাকরণের সিদ্ধান্ত গ্রহন করেছে বলে প্রজ্ঞাপনে বলা হয়।
তবে এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ এ সিদ্ধান্ত যোগ্যতা অনুসারে বিচার করলে চাক্ষুষ পক্ষপাত দৃশ্যমান। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন প্রেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণের প্রতিবাদে  শনিবার ১৩ মে, বেলা ১১ টায় খুলনা মহানগরীর  শিববাড়ী মোড়ে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন খুলনা শাখার পক্ষ থেকে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
৩০০ ‘র ও অধিক নার্সিং শিক্ষার্থী এ  প্রতিবাদ  সমাবেশে অংশগ্রহণ করেন। খুলনা সিটি নার্সিং ইনস্টিটিউট,খুলনা নিউ সিটি নার্সিং ইনস্টিটিউট। এশিয়া নার্সিং,, রূপসা নার্সিং ইনস্টিটিউট , জি এম আর নার্সিং ইনস্টিটিউট, সি এস এস নার্সিং ইনস্টিটিউট খুলনা মমতা নার্সিং কলেজের শিক্ষার্থীরা।
খুলনা নার্সিং কলেজ  ইনস্টিটিউট এর শিক্ষার্থী
মোঃ আরিফুজ্জামান জানান,, পাশকৃত শিক্ষার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং তিন থেকে চার বছরের প্রেসেন্ট কেয়ার টেকনোলজি কোর্স করার পর শুধু মাত্র ছয় মাসের ইন্টার্নশিপের যোগ্যতাসম্পন্ন করে তাদেরকে তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সম্মান করা হয়েছে  যার যোগ্যতা অনুসারে বিচার করলে চাক্ষুষ পক্ষপাত দৃশ্যমান।
বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের  সিদ্ধান্তের  বিরুদ্ধে বেসরকারি নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা তাদের দাবি  উপস্থাপন করে বলেন,,কারিগরি মুক্ত নার্সিং করতে হবে,, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে ডিগ্রি সমমান করতে হবে,, শিক্ষা উপবৃত্তি বৃদ্ধি করণ ও ইন্টার্ন ভাতা নিশ্চিত করণ, সরকারি নার্সিং এ ছেলে কোটা ১০% থেকে ২০% এবং বেসরকারি নার্সিং এ ২০% থেকে ৩০% উন্নীতকরণ, ছেলেদের আবাসিক হলের ব্যবস্থা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *