আসন্ন বাজেটে পাটকল চালু ও শ্রমিকদের জন্য পৃথকভাবে অর্থ বরাদ্দের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

Uncategorized অর্থনীতি আইন ও আদালত খুলনা জাতীয় বানিজ্য রাজনীতি সারাদেশ

পিংকি জাহানারা : আসন্ন বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে  আগামী ১ জুন। বাজেট উপস্থাপন করবেন অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আসন্ন বাজেটে পাটকল চালু ও শ্রমিকদের জন্য  পৃথকভাবে অর্থ  বরাদ্দ চেয়েছেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের নেতৃবৃন্দ।পাটকল শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ এবং সকল শ্রমিকদের সঞ্চয়পত্রের কাগজ হস্তান্তর করার দাবি বাস্তবায়নে বাজেটে বিশেষ অর্থ বরাদ্দের দাবি জানিয়েছেন পাটকল শ্রমিকরা।


বিজ্ঞাপন

পাটকল রক্ষায় চলমান আন্দোলনের অংশ হিসাবেই  বৃহস্পতিবার বিকেল ৫ টায় খুলনা মহানগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন পাটকল শ্রমিকরা।

সমাবেশে বক্তারা বলেন, বিজেএমসির মাথাভারী প্রশাসন থেকে অতিরিক্ত জনবল ছাটাই করতে হবে। পাট মন্ত্রণালয়ের অযাচিত খবরদারি বন্ধ করে রাষ্ট্রায়ত্ত পাটকল পরিচালনা সংস্থাটিকে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে পরিণত করতে হবে।লোকসানের জন্য দায়ীদের চিহ্নিত করে জবাবদিহিতার আওতায় আনতে হবে এবং লুটপাটকারীদের সম্পদ বাজেয়াপ্ত করাসহ শাস্তি দিতে হবে।

ম্যান্ডেটরি প্যাকেজিং এক্ট বাস্তবায়ন করতে হবে। সময়ের চাহিদা বিবেচনা করে পাট থেকে বহুমুখী পণ্য উৎপাদনের জন্য গবেষণাখাতে প্রয়োজনীয় বরাদ্দ দিতে হবে।পাট রক্ষা আন্দোলনের নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। উল্লেখ্য, গত ২০২০ সালের ২ জুলাই  ২৬টি পাটকল বন্ধ করে দেয় সরকার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *