আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে অসাধুচক্রের প্রতারণার মাধ্যমে গরু চোরাচালান দমনে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : আসন্ন পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে কিছু অসাধুচক্র পার্শ্ববর্তী দেশ হতে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু বাংলাদেশে পাচারের জন্য তৎপর রয়েছে। এ ধরনের অপতৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বিজিবি। বর্তমানে বাংলাদেশ পশুসম্পদে স্বয়সম্পূর্ণ। দেশীয় এই সম্পদ বিকাশের স্বার্থে পার্শ্ববর্তী দেশ হতে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু পাচার রোধে বিজিবি দৃঢ় অবস্থানে রয়েছে।


বিজ্ঞাপন

সম্প্রতি কিছু অসাধু গরু পাচারকারীচক্র বিভিন্ন ধরনের অপতৎপরতা যেমন মন্ত্রণালয়/দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরী, ভুয়া পরিচয় ও নানাবিধ প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরু চোরাচালানের জন্য অপতৎপরতা চালাচ্ছে।


বিজ্ঞাপন

এই অপতৎপরতা রোধে বিজিবি সদা প্রস্তুত থেকে সীমান্তে পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে।সীমান্তে দিয়ে অবৈধভাবে যাতে কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে বিজিবি’র গোয়েন্দা নজরদারির পাশাপাশি আভিযানিক তৎপরতাও বৃদ্ধি করা হয়েছে।

গত ১৭ জুন,  আনুমানিক রাত ৯ টা ৪০ মিনিটের সময়  জনৈক মো: শামিম হাসান (৩২) নামক একজন ব্যক্তি বিজিবি’র কুড়িগ্রাম ব্যাটালিয়ন (২২ বিজিবি) এর অধীনস্থ ধলডাঙ্গা কোম্পানীতে আগমন করে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব করে। সে জানায় যে, সীমান্তের ওপারে তার ৫,০০০টি গরু বাংলাদেশে পাচারের জন্য অপেক্ষমান রয়েছে। গরু চোরাচালানের অবৈধ প্রস্তাব দেওয়ার অভিযোগে ধলডাঙ্গা কোম্পানী কর্তৃক তাকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে তার পরিচয় মো: শামিম হাসান (৩২) পিতা-জয়নাল আবেদীন, গ্রাম+পোস্ট-শফিপুর, থানা-বরুড়া, জেলা-কুমিল্লা বলে জানা যায়।

পরবর্তীতে আটককৃত ব্যক্তির বিরুদ্ধে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থানায় মামলা দায়ের (মামলা নম্বর-২২ তারিখ: ১৮/০৬/২০২৩) করে তাকে ভূরুঙ্গামারী থানায় সোপর্দ করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি একটি অসাধুচক্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে বিট বা খাটাল স্থাপনের ভুয়া অনুমোদন পত্র তৈরি করে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু আনার অপচেষ্টা চালায়।

বিষয়টি বিজিবি’র গোচরীভূত হলে বিজিবি কর্তৃক স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় উক্ত অসাধু ও প্রতারকচক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য  শাহবাগ থানায় একটি মামলা দায়ের করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *