যক্ষ্মা সনাক্তকরণে ডিজিটাল বাংলাদেশের পথে আরেক ধাপ এগিয়েছে বাংলাদেশের চিকিৎসা পদ্ধতি 

Uncategorized জাতীয় জীবন-যাপন বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজশাহী স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক  : আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের মাধ্যমে যক্ষ্মা সনাক্তকরণে ডিজিটাল বাংলাদেশের পথে আরেক ধাপ এগিয়েছে বাংলাদেশের চিকিৎসা পদ্ধতি।


বিজ্ঞাপন

বাংলাদেশের বেশ অনেকগুলো জেলায় যক্ষ্মা সনাক্তকরণের লক্ষ্যে আল্ট্রা পোর্টেবল এক্স-রে কাজ করছে। নাটোর জেলার প্রতিটি উপজেলায় এবং ইউনিয়ন পর্যায়ে এই পোর্টেবল এক্স-রে মেশিন ঘুরে ঘুরে কাজ করে যাচ্ছে প্রতিটি দিন। মানুষের দোড়গোড়ায় পৌঁছে যাচ্ছে অত্যাধুনিক এই মেশিন যেখানে AI(Artificial Intelligence) হিট ম্যাপের মাধ্যমে বুকের এক্স-রে তে স্কোরিং এর মাধ্যমে দেখিয়ে দিচ্ছে কোথায় কোথায় যক্ষ্মার সমস্যা আছে।


বিজ্ঞাপন

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচী,স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে ইউএসএআইডি অ্যালায়েন্স ফর কম্বেটিং টিবি ও আইসিডিডিআর’বি এর সহায়তায় এই কার্যক্রম চলছে৷

নাটোর জেলা, সিভিল সার্জন ডা. মুহাম্মদ মশিউর রহমান এর দৃঢ় নেতৃত্বে এই সেবা জেলার প্রতিটি জায়গায় বিস্তৃত করতে কাজ করে যাচ্ছে নাটোর জেলার সকল উপজেলা পঃ পঃ কর্মকর্তা, সকল উপজেলার মেডিকেল অফিসারবৃন্দ, ডিস্ট্রিক্ট সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. সাদিকুল হক, ব্র্যাক এবং আইসিডিডিআর’বি প্রতিনিধি দল। সাথে কাজ করছে মোঃ আসিফ সরকার মাসুম, মেডিকেল টেকনোলজিস্ট (রেডিওগ্রাফার) ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *