সেই দুর্নীতিবাজ উপ-পরিচালক ওহিদুল আবারও ফায়ার সার্ভিস অধিদপ্তরে! 

Uncategorized অনিয়ম-দুর্নীতি ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

বিশেষ প্রতিবেদক : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহী বিভাগের উপ পরিচালক মো. ওহিদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ যেনো শেষই হচ্ছে না। এবার তিনি মোটা অংকের টাকা খরচ করে ঢাকায় সুবিধাজনক পদায়ন বাগিয়ে নিয়েছেন। এ ব্যাপারে তার পেছনে অর্থ বিনিয়োগসহ লবিং করিয়ে দিচ্ছেন তারই পছন্দের একজন ঠিকাদার যা উপর মহলের দৃষ্টিগোচর হয়েছে। এর আগে, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে পাওয়া সকল অভিযোগের সত্যতা যাচাই করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে প্রশ্নাতীতভাবে সকল অভিযোগের প্রমাণ পাওয়ায় মো. ওহিদুল ইসলামকে উপ পরিচালক (প্রশাসন ও অর্থ) পদ থেকে স্ট্যান্ড রিলিজ করে উপ পরিচালক হিসেবে রাজশাহীতে বদলী করা হয়। কিন্তু রাজশাহীতে থাকতে নারাজ মো. ওহিদুল ইসলাম। ঢাকায় পোস্টিং পেতে বিভিন্ন মহলে তদবীর করে তিনি সফল হয়েছেন।গত ১৪ মে তাকে রাজশাহী থেকে বদলী করে ফের ফায়ার সার্ভিস অধিদপ্তরের প্রধান কার্যালয়ে পরিচালক উন্নয়ন পদে পদায়ন করা হয়েছে। এ জন্য তিনি কোটি টাকা খরচ করেছেন বলে শোনা যাচ্ছে। এ দিকে এমন একজন দুর্নীতিবাজ কর্মকর্তাকে আবার অধিদপ্তরে ফিরিয়ে আনায় নানা প্রশ্ন দেখা দিয়েছে। কেউ কেউ বলাবলি করছেন যে, ফায়ার সার্ভিস অধিদপ্তর এবার দুর্নীতির আঁখড়ায় পরিণত হবে।


বিজ্ঞাপন

এক্ষেত্রে টাকার যোগান দিয়েছেন তারই ঘনিষ্ঠ ঠিকাদার সজল। যার অফিস ঢাকার শ্যামলীতে অবস্থিত। জানা যায়, উক্ত ঠিকাদার মো. ওহিদুল ইসলাম থেকে সর্বোচ্চ সুবিধাভোগী। পছন্দের কর্মকর্তা কর্মচারীদের সুবিধাজনক পদে বদলী করে এনে তার মত করে সকল ঠিকাদারি কাজ নিয়ন্ত্রণ করতেন তিনি। এছাড়াও নিয়োগ বাণিজ্যেও রয়েছে উক্ত ঠিকাদারের সম্পৃক্ততা। উল্লেখ্য, ঠিকাদার সজল নিজেকে ফায়ার সার্ভিসের ছায়া ডিজি হিসেবে পরিচয় দিয়ে থাকেন। সে ফায়ার সার্ভিসের ড্রাইভার আল আমিন, আলী, ওয়্যায়র হাউজ ইন্সপেক্টর সিরাজ এবং তার সিন্ডিকেটের কয়েকজন সদস্য নিয়ে ফায়ার সার্ভিসের সেফটি প্ল্য্যান, টেন্ডার নিয়ন্ত্রণ এবং কর্মকর্তা ও কর্মচারিদের বদলি তদবির করেন। যার কারনে অন্যান্য ঠিকাদাররা ক্ষোভ প্রকাশ করে আসছেন।


বিজ্ঞাপন

অতীতে বিএনপি জামাতপন্থী ঠিকাদার সজল ও মো. ওহিদুল ইসলামের বিরুদ্ধে কোটি টাকা দুর্নীতির অভিযোগ উঠেছিল। এর আগেও মো. ওহিদুল সহকারী পরিচালক, ওয়ার হাউস ও ফায়ার প্রিভেনশন এর দায়িত্বে থাকাকালীন সময় কোটি কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের জন্য পত্রিকার শিরোনাম হয়েছেন। মো. ওহিদুল ইসলাম এডি ওয়্যার হাউজ এবং ডিডি এডমিন থাকা কালিন সময়ে তার স্ত্রীর-সন্তান ও অন্যান্য আত্মীয়দের নামে বগুড়া, ঢাকা, রাজশাহী, দিনাজপুর, জয়দেবপুরসহ বিভিন্ন স্হানে ৫ একর জমি ক্রয় করেছেন। এছাড়া স্ত্রীর নামে ও মেয়ের নামে ২টি প্লট ২টি গাড়ী রয়েছে তার। উত্তরাতে ঠিকাদার সজলের সাথে পার্টনারশীপে ব্যবসা করে আসছেন। এছাড়াও, উত্তরাতে তার রয়েছে ২০ কাঠা জমি। ঠিকাদার সজলের সাথে গড়ে তুলেছেন ডেইরি ফার্ম যার আনুমানিক মূল্য হবে ৫ কোটি টাকা। মো. ওহিদুল ইসলামের এহেন কর্মকান্ডে বিব্রত খোদ ফায়ার সার্ভিসের উর্ধতন কর্মকর্তারা।

বিভিন্ন অনিয়ম, দুর্নীতি বদলি ও নিয়োগ বাণিজ্যের সাথে জড়িত থাকা এবং ডিপার্মেন্টের ভেতরে বেপরোয়া কর্মকান্ডে বিরক্ত ফায়ার সার্ভিসের মহাপরিচালক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। যার ফলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্ট্যান্ড রিলিজ করে উপ-পরিচালক, রাজশাহী হিসাবে বদলি করে ওহিদুলকে। সেখানে গিয়ে তিনি আগের চেয়ে আরও বেশি বেপরোয়া ও দুর্নীতিগ্রস্থ হয়ে পড়েন। ফায়ার সার্ভিসের মহাপরিচালক বারবার তাকে সতর্ক করার পরেও তিনি তার কাজ অব্যাহত রাখতে থাকেন। যার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগ পুনরায় তাকে উপ-পরিচালক (উন্নয়ন) হিসাবে অধিদপ্তরে বদলি করে। তবে ওহিদুল সেখানে যোগদান না করে উপর মহলে তদবীরের মাধ্যমে উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) অথবা উপ-পরিচালক ঢাকা হওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছেন। এ ব্যাপারে মন্তব্য নেওয়ার জন্য মো. ওহিদুল ইসলামের ফোনে কল করা হলে তাকে পাওয়া যায়নি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *