দুদক এনফোর্সমেন্ট ইউনিটের অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার গোবরাকুড়া স্থলবন্দরের জমি ভরাটে ঠিকাদার প্রতিষ্ঠান কর্তৃক বালির পরিবর্তে মাটি ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, ময়মনসিংহ-এর সহকারী পরিচালক রাম প্রসাদ মণ্ডল-এর নেতৃত্বে আজ (০৮-০৩-২০২১ খ্রি.) একটি অভিযান পরিচালিত হয়েছে। অভিযোগের সত্যতা উদঘাটনের লক্ষ্যে দুদক টিম সরজমিনে উক্ত স্থান পরিদর্শনপূর্বক প্রাথমিক তথ্যপ্রমাণ সংগ্রহ, কাগজপত্র পরীক্ষা ও তথ্যানুসন্ধান করেছে। উক্ত দপ্তর থেকে এ সংক্রান্ত আরও তথ্য প্রমাণ সংগ্রহ করা হয়েছে। এ ক্ষেত্রে কোন অনিয়ম সংঘটিত হয়েছে কিনা এ বিষয়ে অধিকতর নিশ্চিত হওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট রেকর্ডপত্র ও তথ্য প্রমাণসমূহ পরীক্ষা করে বিস্তারিত পর্যালোচনাপূর্বক কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।
বগুড়া জেলার ধুনট উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে ইজিপিপি প্রকল্পের রাস্তা সংস্কারের কাজ না করে বরাদ্দকৃত অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, বগুড়া থেকে অপর একটি অভিযান পরিচালিত হয়েছে। সরজমিনে পরিদর্শনপূর্বক উক্ত দপ্তর হতে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য প্রমাণ সংগ্রহ করেছে দুদক টিম। এ ক্ষেত্রে অনিয়মের অভিযোগসমূহ বিস্তারিত পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।


বিজ্ঞাপন

এছাড়া, স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে সরকারি খাস জমি দখল, ইউনিয়ন ভূমি কর্মকর্তার বিরুদ্ধে জমি নামজারি বাবদ নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায়, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের সরকারি গাছ কেটে বিক্রয়পূর্বক অর্থ আত্মসাৎ, ইউপি সদস্যের বিরুদ্ধে ঘর নির্মাণ বাবদ ঘুষ আদায়, স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে অবৈধভাবে জাদুকাটা নদীর পাড় খনন, প্রধান শিক্ষক ও সমাজসেবা অফিসারের বিরুদ্ধে এতিমখানার জন্য সরকারিভাবে বরাদ্দকৃত অনুদানের টাকা আত্মসাত, ইউপি সদস্যের বিরুদ্ধে সরকারি খাস জমি দখল ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে নিয়োগ প্রদানের অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক, লালমনিরহাট-নারায়ণগঞ্জ-নড়াইল-পটুয়াখালী-সুনামগঞ্জ; উপজেলা নির্বাহী অফিসার, গোবিন্দগঞ্জ-গাইবান্ধা, জলঢাকা-নীলফামারী, কালীগঞ্জ-সাতক্ষীরা-কে বিষয়সমূহ অবহিত করে সংশ্লিষ্ট কতৃপক্ষের মাধ্যমে যথাপোযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনের এনফোর্সমেন্ট ইউনিট থেকে পত্র ও তাগিতপত্র প্রেরণ করা হয়েছে।