শিল্পকলার ডিজির দুর্নীতির অনুসন্ধান শুরু দুদকের

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর (ডিজি) বিরুদ্ধে ওঠা অর্থ আত্মসাতসহ একাধিক অনিয়মের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার সংস্থাটির উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমকে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে দুদকের জনসংযোগ দপ্তর।
দুদকে আসা অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে থাকা লিয়াকত আলী লাকী অনিয়মের মাধ্যমে সরকারি তহবিল থেকে ২৬ কোটি টাকা তুলে নেন বলে অভিযোগ করা হয়।
অভিযোগে বলা হয়, ২০২১ সালের ৩০ জুন শিল্পকলা একাডেমির আগের সচিব নওশাদ হোসেন বদলি হন। সেই দিনই নতুন আদেশ জারি করে একাডেমির চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব দেন শিল্পকলার ডিজি। ৩০ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত প্রায় ২৬ কোটি টাকা বিভিন্ন কৌশলে উত্তোলন করেন লাকী। পরস্পর যোগসাজশে এই অনিয়ম সংঘটিত হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে আরও রয়েছে- সঙ্গীত বিভাগের কক্ষে ব্যবহারের জন্য পর্দা, ক্রোকারিজ ও ফার্নিচার না কিনে ভুয়া ভাউচারের মাধ্যমে অর্থ বরাদ্দ, ডান্স এগেইনস্ট করোনা কর্মসূচির আওতায় নৃত্য দলের সম্মানী, হার্ডডিস্ক ক্রয়, ডকুমেন্টেশন, প্রপস-কস্টিউম, প্রচার ও বিবিধ ব্যয় দেখিয়ে মোটা অঙ্কের বরাদ্দ ইত্যাদি।
এসব অভিযোগের বিষয়ে জানতে লিয়াকত আলী লাকীর মোবাইলে যোগাযোগ করা হলেও তার কোনো সাড়া মেলেনি।


বিজ্ঞাপন