ঢাকা ও প্যারিসের মধ্যে আজ দুটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত 

Uncategorized জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক  : সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপাক্ষিক বৈঠক করেন। ঢাকা ও প্যারিসের মধ্যে আজ দুটি চুক্তি সই হয়েছে।এরপর যৌথ সংবাদ সম্মেলন হয়।


বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উপস্থিতিতে চুক্তিপত্র দুটি স্বাক্ষর বিনিময় করা হয়।

চুক্তি দুটির একটি হলো- ‘ইমপ্রুভিং আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রাম’ বিষয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ফ্রান্সের ফ্রান্স ডেভেলপমেন্ট সংস্থার (এএফডি) মধ্যে ক্রেডিট ফ্যাসিলিটি অ্যাগ্রিমেন্ট। আরেকটি হচ্ছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এবং বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম সম্পর্কিত ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস এসএএসের মধ্যে সহযোগিতার বিষয়ে লেটার অব ইনটেন্ট (এলওআই) চুক্তি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের পর মিডিয়াকে দেওয়া এক বিবৃতিতে ম্যাক্রোঁ বলেন, ইউরোপীয় মহাকাশ শিল্পে আপনার আস্থার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। এবং ১০টি এয়ারবাস A350-এর জন্য এই প্রতিশ্রুতি খুবই গুরুত্বপূর্ণ। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *