হাউজিং ব্যবসার নামে রয়েল ইকো ল্যান্ড লিমিটেড এর কথিত চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে  প্রতারনার অভিযোগ

Uncategorized অপরাধ আইন ও আদালত ঢাকা বিশেষ প্রতিবেদন রাজনীতি সারাদেশ

নিজস্ব প্রতিবেদক :  সাইনবোর্ডর জন্যে জমি ভাড়া নিয়ে কোম্পানীর সাইনবোর্ড সেটে অন্যের জমি প্লট আকারে গ্রাহকদের নিকট বিক্রির অভিযোগ পাওয়া গেছে রয়েল ইকো ল্যান্ড নামের একটি নামসর্বস্ব প্রতিষ্ঠানের বিরুদ্ধে। মুলহোতা কথিত চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক সহ এমএলএম কোম্পানী ডেসটিনি ফেরত ২৫ জনের একটি সিন্ডিকেট ।


বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানাগেছে, প্লট আকারে বিক্রির জন্যে সদ্য গজিয়ে উঠা এই প্রতিষ্ঠানের তেমন কোন জমিন কেনা নেই। যৎসামান্য যা একটু জমি কেনা আছে তার চেয়ে শতগুন বেশি প্লট বিক্রি করছে। মাওয়াতে মানুষের জমিতে সাইনবোর্ড স্থাপনের জন্যে ভাড়া নিয়ে দেদারসে কল্পিত প্লট বিক্রি করে যাচ্ছে।এক্ষত্রে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদ মাধ্যমে চটকদার বিজ্ঞাপনকে পুঁজি বানিয়ে প্রতারনা করে যাচ্ছে।

বেসরকারি আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা-২০০৪ (সংশোধিত-২০১৫) এর আওতায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ’র নিবন্ধন গ্রহন করেনি রয়েল ইকো ল্যান্ড। সংশ্লিষ্ট অন্যান্য আইন ও বিধিমালা প্রতিপালন না করেই কেবল ট্রেড লাইসেন্স নিয়েই ব্যবসা শুরু করেছে। কথিত ওই হাউজিং কোম্পানির রেজিস্ট্রার অফ ফার্মের কোন প্রকার রেজিষ্ট্রেশন নেওয়া হয়নি অবৈধভাবে রয়েল ইকো ল্যান্ড “লিমিটেড” এর নাম ব্যাবহার করছে।  প্রতারনাপূর্ণ ব্যবসার একমাাত্র পূঁজি হচ্ছে বিলাসবহুল অফিস,চৌকস মার্কেটিং টিম ও মিডিয়াতে চটকদার বিজ্ঞাপন।

তাদের প্রতারনার টার্গেট প্রধানত: প্রবাসী বাংলাদেশীরা। কথিত হাউজিং ব্যবসার প্রসারের জন্যে রয়েল ইকো ল্যান্ড লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ইমরাত খান আবাসন মেলায় মার্কেটিং টিম সমেত এখন আরব আমিরাত ও কাতারে সফর করছেন বলে জানাগেছে। এমনকি তারা নিজস্ব টাকা খরচ করে ওই দেশের নামি দামি প্রতিষ্ঠানের হলরুম ভাড়া নিয়ে  একক আবাসন মেলার আয়োজন করেছে প্রবাসী বাংলাদেশিদের আকৃষ্ট করার জন্য।

চলতি বছরের  ২৬শে আগষ্ট থেকে ২রা সেপ্টেম্বর পর্যন্ত দুবাই, ৩রা সেপ্টেম্বর পর্যন্ত আবুধাবিতে এবং ৪ঠা সেপ্টেম্বর থেকে ৮ই সেপ্টেম্বর পর্যন্ত কাতারে রয়েল ইকো ল্যান্ড লিমিটেড এর একক আবাসন মেলার আয়োজন করা হয়েছে এবং আজ ১১ ই সেপ্টেম্বর তার দেশে ফিরে আসার কথা রয়েছে।

”জীবনকে উপভোগ করতে চাইলে আপনার স্বপ্নের বাড়ী বানান রয়েল ইকো ভ্যালিতে, নতুন ঢাকায় গ্রামীন জীবন, জীবনকে উপভোগ করে নিন প্রাকৃতিক পরিবেশের মিশেলে নান্দনিক আধুনিকতা,প্রজেক্ট ভিজিট করার জন্য রয়েছে আমাদের নিজস্ব পরিবহন সুবিধা”-এরকম মনোমুগ্ধকর প্রচারনা চালিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে যাচ্ছে। স্বল্প মূল্যে প্লট বিক্রি ও সামান্য পরিমান কিস্তিতে পরিশোধের সিসটেম হচ্ছে তাদের প্রতারনার অন্যতম কৌশল। সাথে বুকিং দিলেই উপহার সামগ্রির অফার।

গঙ্গা জলে গঙ্গা পূঁজা করছেন।কিন্ত স্বল্প মূল্যের কিস্তি’র যে পুরো টাকাটা-ই খোয়া যাবে আর কোন দিনই প্লটের সন্ধান মিলবে না-অসচেতন গ্রাহকগণ তা বুঝতে পারছে না।প্রতারিত হওয়ার পূর্বে প্রবাসি সহ সকল পর্যায়ের গ্রাহকদের চটকদার প্রচারনার ফাঁদে না পড়ে যাচাই বাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহবান জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *