ভৈরব নদে ঐতিহাসিক নৌকা বাইচ :  নদের দুই তীরে দর্শনার্থীদের ভীড়

Uncategorized খুলনা জাতীয় বিনোদন বিশেষ প্রতিবেদন সারাদেশ

গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রেখেছেন ঐতিহাসিক নৌকা বাইচের আয়োজকেরা।


বিজ্ঞাপন

সুমন হোসেন, অভয়নগর (যশোর)  :  যশোর জেলার অভয়নগরের নওয়াপাড়া পৌরসভার উদ্যেগে ও আফিল গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং উপজেলার সর্বস্তরের মানুষের সহযোগিতায় ভৈরব নদে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

গ্রাম বাংলার ঐতিহ্য ও জনপদে আনন্দ উল্লাসে আজকের নৌকা বাইচে দর্শকের উপস্থিতি চোখে পড়ার মতো।

 

আজ শুক্রবার  ১৭ নভেম্বর, বিকালে নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার।

নৌকা বাইচের শেষে বিশেষ বক্তব্য রাখছেন প্রধান অতিথি যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার ।

 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন আফিল গ্রুপের পক্ষে দৈনিক স্পন্দন পত্রিকার সম্পাদক মাহাবুর আলম লাভলু, যশোর জেলার অতিরিক্ত পুলিশ সুপার ‘খ’ সার্কেল জাহিদুল ইসলাম সোহাগ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম আবু নওশাদ, অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ বি এম মেহেদী মাসুদ, সহকারী কমিশনার (ভুমি) থান্দার কামরুজ্জামান, নওয়াপাড়া সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ রবিউল হাসান সহ প্রমুখ।

ঐতিহাসিক নৌকা বাইচের আমন্ত্রিত অতিথিকে ফুলেল শুভেচছায় সিক্ত করছেন আয়োজকরা ।

 

শুক্রবার বিকালে নওয়াপাড়া বাজার সংলগ্ন ভৈরব নদীতে নৌকা বাইচ প্রতিযোগীতা হবে বলে কয়েক দিন ধরে মাইকে প্রচার করা হয়েছে। যে কারনে উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত যুবক-যুবতী, ছাত্র-ছাত্রী, নারী-পুরুষ, বৃদ্ধ-বনিতা সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ নৌকা বাইচ দেখতে ছুটে আসে ভৈরব নদীর দুই তীরে। উৎসব মুখর পরিবেশে দুপুর ২টা থেকে শুরু হওয়া নৌকা বাইচ সন্ধ্যায় শেষ হয়।

ভৈরব নদীর তালতলাহাট এলাকা থেকে সকল বাইচের নৌকা ছাড়া হয় এবং নওয়াপাড়া বাজারের ফেরিঘাটে অতিথি মঞ্চ সংলগ্ন এলাকায় এসে প্রতিযোগীতা শেষ হয়। নৌকা বাইচে মোট ৬টি নৌকা ৩ বার প্রতিযোগীতায় অংশ নেয়। এই নৌকা বাইচ দেখতে ওই এলাকার মানুষের ব্যপক ভীড় ছিলো নদীর দুই তীরে।

ভৈরব নদের দুই তীরে দাঁড়িয়ে নৌকা বাইচের আনন্দ উপভোগ করছেন অভয়নগর সহ দূর দূরান্ত থেকে আগত দর্শকবৃন্দ।

 

নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে সুন্দরবন টাইগার নৌকা। তাদেরকে ৫০ হাজার টাকা প্রথম পুরষ্কার। দ্বিতীয় হয়েছে জয় মা কালি নৌকা। তাদেরকে ৪০ হাজার টাকা। এবং তৃতীয় মাগুরা টাইগার নৌকা। তাদেরকে ৩০ হাজার টাকা তুলে দেন অতিথি বৃন্দ সহ উপস্থিত সকলে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *