নওয়াপাড়া পৌর এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে  ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছে এলাকাবাসী 

Uncategorized আইন ও আদালত খুলনা বিশেষ প্রতিবেদন সারাদেশ

নোয়াপাড়া পৌরসভা ও উপজেলা প্রশাসনের অবৈধ স্থাপনা উচ্ছেদের যৌথ অভিযানের কিছু দৃশ্য।


বিজ্ঞাপন

 

সুমন হোসেন, অভয়নগর (যশোর) ; যশোরের অভয়নগরে নওয়াপাড়া পৌরসভার উদ্যেগে বাজার এলাকায় সকল অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। যশোর-খুলনা মহাসড়ক সংলগ্ন শিল্প শহর ও বন্দর নগরীর প্রাণকেন্দ্রে নওয়াপাড়া বাজার অবস্থিত। নওয়াপাড়া বাজারের বিভিন্ন গলিপথ, মহাসড়কের দুই পাশ্বের ফুটপাত দখল করে রেখেছিলো কিছু অসাধু ব্যবসায়ী।

বিষয়টি নিয়ে উপজেলা আইন-শৃঙ্খলার মাসিক মিটিং এ আলোচনা হওয়ার পর নওয়াপাড়া পৌরসভার মেয়র ও উপজেলা নির্বাহী কর্মকর্তা যৌথভাবে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য উপজেলা সহকারী কমিশনার ভুমি থান্দার মোঃ কামরুজ্জামান কে অভিযান পরিচালনা করতে অনুরোধ করেন ।

নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত।

নওয়াপাড়া বাজারের বিশিষ্ট কাপড় ব্যবসায়ী ডলফিন টেইলার্সের স্বত্বাধিকারী মোল্যা নাসির উদ্দীন বলেন, দীর্ঘদিন ধরে নওয়াপাড়া বাজার কমিটির কোনো কার্যক্রম না থাকায় ফুটপাত দখল সহ বাজারের গুরুত্বপূর্ণ রাস্তাগুলি দখল হয়ে গিয়েছিলো। নওয়াপাড়া বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের জন্য ইউএনও এবং এসিল্যন্ড মহোদয়কে কৃতজ্ঞতা সহ ধন্যবাদ জানাচ্ছি।

চলিশিয়া গ্রামের ভ্যান চালক মফিজুর রহমান বলেন, আগে কোনো দিন এই রকম অভিযান দেখিনি। নওয়াপাড়া বাজারের পূর্বের চেহারা পাল্টে গেছে। এখন ফুটপাতে চলাফেরা করতে কোনো সমস্যা হয় না। যারা এই অভিযান চালিয়েছেন, তাদেরকে ধন্যবাদ জানাই।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আবু নওশাদ।

 

অভয়নগরের সহকারী কমিশনার (ভুমি)অফিস সূত্রে জানা গেছে,  উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে চলতি বছরের  ২৮, ২৯ আগষ্ট ও ৪ সেপ্টেম্বর  নওয়াপাড়া বাজারে পথচারীদের যাতায়াতের ফুতফাত দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা ১৯৫২ সালের ইমারত নির্মাণ আইনে উচ্ছেদ করা হয়।

চলতি বছরের  ১১ সেপ্টেম্বর নওয়াপাড়া বাজারের বিভিন্ন দোকানে বিএসটিআই এর কর্মকর্তাকে সাথে নিয়ে বাজার পরিদর্শন করে ১টি প্রতিষ্ঠানে বিএসটিআই ২০১৮ এর ৩০ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। ২০ সেপ্টেম্বর নওয়াপাড়া বাজার পরিদর্শন শেষে যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া বাজার এলাকায় সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯২ (ক) ধারায় ৪ব্যক্তিকে ২৮ হাজার টাকা জরিমানা করা হয়। ২১ সেপ্টেম্বর মাগুরা বাজারে ১৯৫২ সালের ইমারাত নির্মাণ আইনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। ২৪ সেপ্টেম্বর নওয়াপাড়া বাজারে পরিদর্শন করে বিভিন্ন গলি পথ অবৈধভাবে দখল করে রাখায় স্থানীয় সরকার (পৌরসভা আইন ২০০৯ এর ১০৯ ধারায় ৭জন ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ২ অক্টোবর নওয়াপাড়া বাজার পরিদর্শন করে ২টি প্রতিষ্ঠানকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮ এর ৪১ ও ৪৬ ধারায় ২৮ হাজার টাকা জরিমানা করা হয়। ৩ অক্টোবর নওয়াপাড়া বাজার পরিদর্শন শেষে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৪ ও ৫২ ধারায় ১টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও গত ১০ অক্টোবর নওয়াপাড়া বাজার পরিদর্শন শেষে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ এলাকায় অবৈধ দখলদারের বিরুদ্ধে স্থানীয় সরকার (পৌরসভা আইন ২০০৯ এর ১০৯ ধারায়) ৬টি প্রতিষ্ঠান কে ৫০ হাজার টাকা এবং  ২৫ অক্টোবর নওয়াপাড়া বাজার পরিদর্শন শেষে স্থানীয় সরকার (পৌরসভা আইন ২০০৯ এর ১০৯ ধারায়) ৬টি প্রতিষ্ঠানকে ২৬ হাজার টাকা জরিমানা করা হয়।

সকল জরিমানার টাকা নির্ধারিত কোডে সোনালী ব্যংকের চালানের মাধ্যমে রেভিনিউ (রাজস্ব) খাতে জমা দেওয়া হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) থান্দার মোঃ কামরুজ্জামান।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নওয়াপাড়া পৌরসভার (সিইও) থান্দার মোঃ কামরুজ্জামান বলেন, আইন শৃঙ্খলার মাসিক মিটিং এ নওয়াপাড়া বাজারের ফুটপাত সহ বিভিন্ন এলাকা অবৈধভাবে দখল করার বিষয় টি আলোচনায় উঠে আসে। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের কাজ শুরু করা হয়।

পৌরসভার পক্ষ থেকে এবং মোবাইল কোর্টের মাধ্যমে নওয়াপাড়া বাজার এলাকায় সকল অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সরকারি জায়গায় পুনরায় কেউ অবৈধ স্থাপনা তৈরি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত জানান, পৌরসভার ভেতরে ও নওয়াপাড়া বাজার এলাকায় সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পুনরায় কোন স্থান অবৈধভাবে দখল করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এই বিষয়ে কাউকে কোনো ছাড় দেওয়া হবে না। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যহত থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *