নড়াইলের নুনক্ষীর গ্রাম থেকে বিলুপ্ত প্রাজাতির একটি মেছো বাঘ উদ্ধার

Uncategorized খুলনা জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

মো: রফিকুল ইসলাম, (নড়াইল) :   নড়াইল সদর উপজেলার নুনক্ষীর গ্রাম থেকে বিলুপ্ত প্রজাতির  একটি মেছো বাঘ উদ্ধার করা হয়েছে। গতকাল  সোমবার ১৫ জানুয়ারি, বেলা সাড়ে ১১টার দিকে ওই গ্রামের শাহাবুদ্দিনের নির্মাণাধীন বাথরুমের গর্ত থেকে প্রাণীটি উদ্ধার করা হয়। খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা মেছো বাঘটি উদ্ধার করেন।


বিজ্ঞাপন

এ কাজে সহযোগিতা করেন,নড়াইল বন বিভাগের কর্মীরা। খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মোহাম্মদ শাহিন বলেন,নড়াইল বন বিভাগের মাধ্যমে খবর পেয়ে আমরা মেছো বাঘকে উদ্ধার করি। তবে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হিসেবে এই প্রাণিটিকে‘মেছো বিড়াল’বলা হয়।

প্রাণীটি সবার কাছে ‘মেছো বাঘ’ হিসেবে পরিচিত। প্রাণীটি বর্তমানে আমাদের পুর্নবাসন কেন্দ্রে সংরক্ষিত আছে। তাকে সুস্থ করে সুন্দরবনে অবমুক্ত করা হবে। মোহাম্মদ শাহিন আরও বলেন,বন্যপ্রাণী সংরক্ষণসহ প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় মেছো বিড়াল বা মেছো বাঘসহ যে কোনো ধরনের বন্যপ্রাণী লোকালয়ে দেখলে আমাদের জানাবেন। কেউ কোনো প্রাণীকে আটকে রাখা বা হত্যা করবেন না। তাহলে অপরাধে জড়িয়ে পড়বেন।

এসময় উপস্থিত ছিলেন,নড়াইল বন বিভাগের কর্মকর্তা আব্দুর রশিদ,খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট,অনিমেষ চন্দ্র মীরবর ও কর্মী শরিফুল ইসলাম প্রমূখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *