রাজধানীর ভাটারা থেকে অনলাইনে খণ্ডকালীন ভুয়া চাকুরীদাতা চক্রের ১ সদস্যকে গ্রেফতার কররলো এন্টি টেররিজম ইউনিট       

Uncategorized অপরাধ আইন ও আদালত ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক ঃ   এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) এর একটি আভিযানিক দল অভিযান পরিচালনা করে গত ১৪  জানুয়ারী,, ডিএমপি, ঢাকার ভাটারা থানাধীন জোয়ারসাহারা এলাকা থেকে অনলাইনে খণ্ডকালীন চাকুরী প্রদানের নামে অর্থ আত্মসাৎকারী ০১ (এক) জন প্রতারককে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত আসামীর নাম ও ঠিকানা যথাক্রমে, মোশারফ হোসেন (৩৫), পিতা- আব্দুল বাতেন, গ্রাম- নোয়াপাড়া, থানা- কুমিল্লা সদর, জেলা- কুমিল্লা। গ্রেফতারকৃত আসামীর নিকট হতে প্রতারণার কাজে ব্যবহৃত ২ (দুই) টি মোবাইল ফোন, ১ (একটি) টি সিমকার্ড জব্দ করা হয়েছে।


বিজ্ঞাপন

বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে অগ্রগতির ধারায় বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের মূলমন্ত্র মূলত প্রযুক্তির উৎকর্ষ সাধন, প্রযুক্তির অগ্রগতি মানব জীবনের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। দুঃখজনক হলেও সত্য প্রযুক্তির এই জ্ঞানকে অমূলক ব্যবহার ঘটিয়ে অনলাইন ভিত্তিক নানা রকম অপরাধ (সাইবার ক্রাইম) সংঘটন করছে। এই রকম একটি অপরাধ হলো অনলাইন ভিত্তিক ফ্রিল্যান্সিং এর নামে লোভনীয় প্রলোভন দেখিয়ে প্রতারণা। এক্ষেত্রে প্রতারক চক্র মোবাইল নম্বর এবং হোয়াটস অ্যাপে অনলাইনে ফ্রিল্যান্সিং এর প্রলোভন দেয়।

সেখানে উল্লেখ করা হয়েছে একজন ব্যক্তি দৈনিক প্রায় ২-৩.৫ হাজার টাকা আয় করতে পারবেন। কোন ব্যক্তি এই বিজ্ঞাপনে যোগ দিলে প্রথমে গুগল ম্যাপ রিভিউ, অনলাইন ভোটিং সিস্টেম আপগ্রেডেশন এর মত কিছু সহজ সোশ্যাল ওয়েলফেয়ার টাস্ক দেয়। উক্ত অফারে সাড়া দিয়ে প্রতারিত ব্যক্তি টাস্কগুলো সম্পন্ন করার পর প্রতারক চক্রের সদস্যরা উক্ত ব্যক্তিকে টেলিগ্রাম আইডিতে যুক্ত করে এবং বিভিন্ন ভাবে প্রতারণা করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়।

উক্ত ফাঁদে মো: আরাফাত হোসেন নামে প্রতারণার শিকার একজন ব্যক্তি ডিএমপি’র রামপুরা থানায় এ সংক্রান্তে একটি অভিযোগ দায়ের করলে রামপুরা থানার মামলা নং- ২২, তারিখ- ২৮/১২/২০২৩ . ধারা: ৪০৬/৪২০ পেনাল কোড রুজু হয়। আসামী সনাক্ত ও গ্রেফতার সংক্রান্তে রামপুরা থানা অধিযাচনপত্র প্রেরণ করলে প্রেরিত পত্রের ভিত্তিতে এটিইউ সাইবার ক্রাইম উইং এর সদস্যরা নিশ্চিত হয় যে, এই চক্রের অন্যতম মূল প্রতারক হলো হিমেল এবং মোশারফ। এটিইউ সাইবার ক্রাইম উই  হিমেলকে গ্রেফতার করে। তবে মোশারফ ধরা-ছোয়ার বাইরে রয়ে যায়।

পরবর্তীতে এটিইউ সাইবার ক্রাইম উইং এর সদস্যরা গত ১৪ জানুয়ার,   আসামী মোশারফ হোসেনকে গ্রেফতার করতে সক্ষম হয়। উল্লেখ্য যে, উক্ত আসামী নিউমার্কেট থানার মামলা নং-০৭, তারিখ- ২১/১১/২০২৩ . ধারা- ৪০৬/৪২০ পেনাল কোড এর তদন্তে প্রাপ্ত আসামী। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *