ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে : এডিটরস ফোরাম

আইন ও আদালত জাতীয়

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন এডিটরস ফোরাম ডিজিটাল নিরাপত্তা আইনের বাস্তব রূপ এবং প্রয়োগে গভীর উদ্বেগ প্রকাশ করে এই আইন বাতিলের দাবি জানিয়েছে। গণমাধ্যম ও নাগরিকদের বিরুদ্ধে অহরহ ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের নিন্দা ও জানিয়েছেন সংগঠনটি।
এক বিবৃতিতে সংগঠেনর সাধারণ সম্পাদক নোয়াখালী প্রতিদিনের সম্পাদক মো. রফিকুল আনোয়ার বলেন, সম্প্রতি যেসব সাংবাদিকের বিরুদ্ধে এই আইনে মামলা-গ্রেপ্তারের ঘটনা ঘটেছে পরিস্কারভাবে তা গণমাধ্যমের স্বাধীনতা ও বাক স্বাধীনতার জন্য হুমকি। এ ধরনের সব মামলা প্রত্যাহার ও সাংবাদিকদের মুক্তির দাবি জানানো হয় বিবৃতিতে। এতে বলা হয়, গভীর উদ্বেগর সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, ভিত্তিহীন অভিযোগে সম্প্রতি কয়েকজন সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার করা হয়েছে। এই গ্রেপ্তার এর পূর্বে অভিযোগের সত্যতা যাচাই করা হয়নি।
এডিটরস ফোরাম জানায়, সরকার যখন মহামারি মোকাবিলায় হাজার হাজার কোটি টাকা ব্যয় করছে, তখন গণমাধ্যমের দায়িত্ব আরও বেড়ে যায়। মহামারি ও এর থেকে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় যখন পুরো জাতির ঐক্যবদ্ধ হওয়া দরকার, তখন গণমাধ্যমবিরোধী এ ধরনের কর্মকানড সেই প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করবে বলে মনে করে এডিটরস ফোরাম। এডিটরস ফোরাম এর সাধারণ সম্পাদক মো. রফিকুল আনোয়ার দ্রুত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান।


বিজ্ঞাপন