চেকপোস্ট না থাকায় বিশৃঙ্খলা বেড়েছে সড়কে

জাতীয় জীবন-যাপন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : অঘোষিত লকডাউনের সুযোগে যান্ত্রিক আর অযান্ত্রিক পরিবহনে ভেঙে পড়েছে রাজধানীর সড়কের শৃঙ্খলা। হরহামেশাই ঘটছে দুর্ঘটনা। এর মধ্যে আবার গণপরিবহন চালুর উদ্যোগে দুর্ঘটনা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ভারী যান চালকরা বলছেন, সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে না আনা গেলে মৃত্যুপুরীতে পরিণত হতে পারে সড়ক।


বিজ্ঞাপন

ঢাকার প্রবেশমুখে একই সারিতে যান্ত্রিক-অযান্ত্রিক, ভারী কিংবা থ্রি হুইলারের একসঙ্গে পাল্লা দেওয়ার চিত্র বলে দেয়, অঘোষিত লকডাউনের সুযোগে সড়কের বিশৃঙ্খলা কোথায় গিয়ে ঠেকেছে। চেকপোস্ট উঠে গেছে সীমিত পরিসরে ব্যক্তিগত গাড়ি চলাচলের ঘোষণার সময়েই। সড়কে বাড়ছে ঝুঁকি, প্রতিনিয়ত ঘটছে বড় দুর্ঘটনা। এর মধ্যে গণপরিবহন চালুর উদ্যোগ। এতে ভীষণভাবে উদ্বিগ্ন ভারী যান চালকরা।

অফিস ধরতে হবে। তবে রাস্তায় নেই গণপরিবহন। দূরত্ব কিংবা বিধি কোনোটাই মানতে পারছেন না কর্মজীবী সাধারণ মানুষ। ভাড়া করা কিংবা পণ্যবাহী গাড়িতে করেই যাত্রা করেছেন তারা। পথে পথে আছে ভোগান্তি, অতিরিক্ত ভাড়ার ধকল। এতসব অব্যবস্থাপনার মধ্যেও সড়কে নেই পুলিশ কিংবা দায়িত্বরতরা।

একদিকে জীবিকা অন্যদিকে মারাত্মক দুর্ঘটনার ঝুঁকি। এই দুই চ্যালেঞ্জকে সমন্বয় করে কীভাবে সংশ্লিষ্টরা সড়ক নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নেয়, সেটিই এখন দেখার বিষয়।