ব্যাংক ঋণ নির্ভর বাজেট হয়েছে: ড. সালেহউদ্দিন

অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, এবারের বাজেট হয়েছে একটা বিশেষ প্রেক্ষাপটে। যেখানে বিশ্ব অর্থনীতির মতো দেশীয় অর্থনীতিও বিপর্যস্ত। এ অবস্থায় রুটিন বাজেট আশা করিনি। যদিও এবারের বাজেটেও গতানুগতিক ধারায় আয়-ব্যয়ের বিশাল ফারাক এবং প্রবৃদ্ধির অবাস্তব লক্ষ্যমাত্রাই প্রাধান্য পেয়েছে। যা বাস্তবায়ন সম্ভব নয়।
শনিবার ২০২০-২১ অর্থ বছরের জাতীয় বাজেটের বিশ্লেষণ শীর্ষক এক সংলাপে তিনি এসব কথা বলেন।
সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। উপস্থাপনায় বলা হয়, এই বছরের বাজেট গাতনুগতিক হয়েছে। প্রয়োজন ছিল চারটি খাতে অগ্রাধিকার দেওয়া: স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, কৃষি ও কর্মসংস্থান সৃষ্টি।
সংলাপে অংশ নিয়ে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, বর্তমান কোভিড-১৯ মোকাবেলায় ব্যাংকিং খাতের উপর নির্ভর করে লাখ কোটি টাকার উপরে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। শুধু তাই নয়, এবারের বাজেট ও হয়েছে ব্যাংক ঋণ নির্ভর বাজেট। যদিও ব্যাংকিং খাতের সংস্কার নিয়ে বাজেটে কোন কথা বলা হয়নি। এই খাতের সংস্কার আরো আগেই দরকার ছিল। ব্যাংকখাতের পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডেরও (এনবিআর) সংস্কার দরকার ছিল। সেই সঙ্গে কোভিড মোকাবেলায় স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি কিছু সংস্কার দরকার ছিল। পুরোপুরি না পারলেও স্বাস্থ্যবীমা দু’একটা হলেও এবার শুরু করা যেত। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে পর্যাপ্ত অর্থায়ন করতে পারলে শিক্ষা ও স্বাস্থ্য খাতে অনেক উন্নয়ন করা যেত। এক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো দূও করতেও সরকারকে কিছু পদক্ষেপ নিতে হবে।
তিনি বলেন, এডিপি আরো কিছুটা ছোট করে কোভিড মোকাবেলায় আরো ব্যয় বাড়ানো যেত। সেই সঙ্গে প্রবাসীদের জন্য কারিগরি শিক্ষায় ব্যয় আরো বাড়ানো যেত। কেননা শোনা যাচ্ছে ২০-২৫ লাখ অদক্ষ শ্রমিক বেকার হয়ে দেশে ফিরে আসবে। ফলে তাদেরকে কারিগরিভাবে দক্ষ করে কর্মসংস্থান বাড়ানো যেত।
তিনি আরো বলেন, এবারের বাজেট পাশের প্রথাগত পদ্ধতি অর্থাৎ হ্যাঁ জয়যুক্ত হয়েছে- না করে বাজেটোত্তর বিভিন্ন প্রস্তাবে যেসব বাস্তবসম্মত যুক্তি ও পরামর্শ উঠে এসেছে সেগুলো বিবেচনা করে বাজেটে অন্তর্ভূক্ত করা উচিত। সবশেষে, বাজেট বাস্তবসম্মত করে সাধারণ মানুষের কল্যাণে যেন হয় সেদিকে সরকারকে মনোযোগ দেওয়ার আহ্বান জানান তিনি।


বিজ্ঞাপন